জাতীয়

২য় ধাপে ৬০ পৌরসভার ভোট জানুয়ারিতে, তফসিল আগামী সপ্তাহে

By Daily Satkhira

November 30, 2020

অনলাইন ডেস্ক : জানুয়ারির মাঝামাঝি সময়ে দ্বিতীয় ধাপে ৬০টির মত পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। এরমধ্যে অর্ধেক পৌরসভায় ভোট হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

রোববার (২৯ নভেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা অনুষ্ঠিত হয়।

করোনা পরিস্থিতির মধ্যে এবার চার ধাপে পৌর নির্বাচন করতে চায় কমিশন। প্রথম ধাপে ২৫ পৌরসভায় ইভিএমে ২৮ ডিসেম্বর নির্বাচন হবে। দেশের ৩২৯ পৌরসভার মধ্যে আরো প্রায় ১৭০টির ভোট হবে ফেব্রুয়ারির মধ্যে।

এ লক্ষ্যে দ্বিতীয় ধাপের পৌরসভাগুলোর ভোটের তফসিল চলতি সপ্তাহে দেওয়া হতে পারে। সক্ষমতা, প্রাপ্তি, প্রশিক্ষিত লোক ও কারিগরি বিষয় বিবেচনায় সব পৌরসভায় ইভিএমে ভোট করা সম্ভব হবে না বলে জানান সচিব।

আলমগীর জানান, কমিশনের বৈঠকে তিনটি ধাপে ১৬৯ পৌরসভায় নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপের ভোট মধ্য জানুয়ারি, তৃতীয় ধাপের ভোট জানুয়ারির শেষের দিকে। আর চতুর্থ ধাপের ভোট হবে মধ্য ফেব্রুয়ারিতে।

তিনি বলেন, প্রত্যেকটি ধাপে ইভিএমে ভোট হবে ৩০টির মতো পৌরসভায়। বাকিগুলোয় ব্যালটে ভোট হবে। শীতকাল হওয়ায় সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট হবে। দ্বিতীয় ধাপের তফসিল খুব তাড়াতাড়ি হবে। কর্মপরিকল্পনা কমিশন অনুমোদন করলেই তফসিল দেওয়া হবে। বাকি পৌরসভাগুলোয় প্রতিটি ধাপে অন্তত ৬০ করে পৌরসভার তফসিল দেওয়া হবে বলে জানান সচিব।