জাতীয়

‘অনিয়মের কারণে’ নিক্সন চৌধুরীর চরভদ্রাসন উপজেলা নির্বাচন বাতিল

By Daily Satkhira

December 07, 2020

অনলাইন ডেস্ক : ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের উপনির্বাচন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১০ অক্টোবর অনুষ্ঠিত ওই নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্ত করে রোববার (৬ ডিসেম্বর) এই সিদ্ধান্ত নিয়েছে ইসি।

বিষয়টি নিশ্চিত করে ফরিদপুর জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশক্রমে উপসচিব মো. আতিয়ার রহমান নির্বাচন পরিচালনা কমিটি-২ অধিশাখা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নির্বাচন বাতিলের বিষয়টি জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যানের শূন্য পদে ১০ অক্টোবর অনুষ্ঠিত উপ-নির্বাচনে অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে তদন্তের জন্য কমিটি গঠন করা হয়। কমিটি তদন্ত শেষে নির্বাচন কমিশনারের কাছে প্রতিবেদন পেশ করে। প্রতিবেদনে নির্বাচন পরিচালনায় অনিয়মের বিষয়টি প্রমাণিত হয়। এ কারণে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি ৮৮ অনুসারে ওই নির্বাচন বাতিল করা হয়েছে। নতুন নির্বাচনের তারিখ পরবর্তীতে ঘোষণা করা হবে।

এসব বিষয়ে জানতে চাইলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, চরভদ্রাসন উপজেলা পরিষদ নির্বাচন বাতিল করা হয়েছে। শিগগিরই সংশ্লিষ্টদের চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেয়া হবে।

এদিকে আসন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে আজ বিকেলে রেখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন পুলিশের আইজিপি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব।

সিইসির সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে আইজিপি ও সচিব মহোদয় সিইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। নির্বাচনে আইনশৃঙ্খলা মোতায়েন সংক্রান্ত পরিকল্পনা নিতে সুবিধা বিবেচনায় কবে কতগুলো প্রতিষ্ঠানে নির্বাচন হবে সেই সংক্রান্ত আলোচনা হয়েছে।

গত ১০ অক্টোবর এ উপজেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. কাউছার জয়ী হন। এ নির্বাচনকে কেন্দ্র করে আচরণ বিধি লংঘন ও প্রভাব বিস্তারের অভিযোগে স্থানীয় সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সনের বিরুদ্ধে মামলাও করে ইসি। নিক্সন চৌধুরীর বর্তমানে ইসির করা মামলায় থেকে জামিনে আছেন।

চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আগের রাতে ব্যালটে সিলমারাসহ নানা অনিয়মের অভিযোগ তদন্ত করে ইসির একটি কমিটি। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার সাহা, নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক নূরুজ্জামান তালুকদার ও নির্বাচন কমিশনের উপসচিব মো. শাহেদুন্নবী চৌধুরীর কমিটি এ নির্বাচনে অনিয়মের অভিযোগ পায়। অনিয়ম প্রমাণিত হওয়ায় চরভদ্রাসন উপজেলা পরিষদ নির্বাচন বাতিল করলো ইসি।

ইতোমধ্যে দুই ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। প্রথম ধাপে ২৮ ডিসেম্বর ২৫টি এবং দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ৬১টি পৌরসভায় ভোটগ্রহণ করবে কমিশন।

এছাড়া চলতি সপ্তাহে তৃতীয় ধাপের তফসিল হওয়ার কথা রয়েছে। এই ধাপে ৩০ জানুয়ারি এবং চতুর্থ বা শেষ ধাপে ১৩ ফেব্রুয়ারি ভোট করার কথা রয়েছে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।