আন্তর্জাতিক

তুরস্কে ভাস্কর্য নিয়ে কোনো বিতর্ক নেই: তুরস্কের রাষ্ট্রদূত

By Daily Satkhira

December 08, 2020

অনলাইন ডেস্ক : ইতিহাস ও ঐতিহ্যের স্মারক হিসেবে তুরস্কজুড়ে অনেক ভাস্কর্য রয়েছে। ইসলামপন্থী দল ক্ষমতায় থাকলেও এ নিয়ে তুরস্কে কোনো ভিন্নমত কিংবা বিতর্ক নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকালে সচিবালয় কার্যালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে একথা জানান তিনি।

ঢাকার ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে ধর্মভিত্তিক কিছু দলের বিরোধিতার মধ্যে বিষয়টি নিয়ে দ্বিতীয়বার মন্তব্য করলেন রিসেপ তাইপ এরদোয়ানের দূত।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে তুরস্কের রাষ্ট্রদূত বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক সমৃদ্ধি ও কোভিড পরিস্থিতি মোকাবিলাসহ সামাজিক খাতের উন্নয়নে তুরস্ক সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

রাষ্ট্রদূত আরো জানান, ২০১৮ সালে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য এবং ঢাকায় কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশ ও তুরস্ক উদার গণতন্ত্র চর্চায় বিশ্বাসী। ইউরোপ ও এশীয় সংস্কৃতির সংযোগস্থল তিন সমুদ্রের দেশ তুরস্ক। দু’দেশের মধ্যে রয়েছে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম।

এছাড়া অর্থনীতি, অবকাঠামো, কর্মসংস্থান ও সাংস্কৃতিক ক্ষেত্রে দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক এগিয়ে নেওয়ার আরো সুযোগ রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন সেতুমন্ত্রী।

এর আগে ২ ডিসেম্বর তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন তুরান। জানানো হয়, তুরস্কের রাজধানী আঙ্কারায় এরদোয়ান সরকারের অর্থায়নে নির্মিত হবে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য। অন্যদিকে ওই দেশের সরকারের অর্থায়নে ঢাকায় নির্মিত হবে আধুনিক তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্কের ভাস্কর্য।

তুরস্কের এমন সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেছিল জামায়াতে ইসলামী। বাংলাদেশের স্বাধীনতার বিরোধী করা দলটির আমির শফিকুর রহমান তুরস্ককে ভাস্কর্যটি নির্মাণ না করার আহ্বান জানিয়ে বিবৃতি দেন। কিন্তু ভাস্কর্য স্থাপনের সিদ্ধান্তে অনড় তুরস্ক।