ফিচার

আমি মানুষ বলছি -শেখ মফিজুর রহমান

By Daily Satkhira

December 09, 2020

আমি মানুষ বলছি, তুমি যখন বড় বড় শপিংমলে ঢােকো আর আমি অসহায় চোখে কম্পিত হাতে দাঁড়িয়ে থাকি- তােমার একটু অনুকম্পা পাওয়ার আশায় আর তুমি আমাকে ধাক্কা দিয়ে ফেলে চলে যাও বিলাসব্যাসনের নানা উপকরণ কিনতে সেই মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, যে আমি ক্ষুধার্ত, ছােট হাতে বেলি ফুলের মালা বা লাল গােলাপ নিয়ে সিগন্যালে তােমার দামি গাড়ির পাশেদাড়াই আর তুমি আমাকে এড়াতে গাড়ির গ্লাস তুলে দাও, যাকে না দেখার ভান করাে সেই মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, শীতের রাতে ফুটপাতে যে আমি কোন আবরণ ছাড়াই ঘুমাই আর কাঁপতে থাকি ঠকঠক করে, তুমি তখন নরম কম্বলের নিচে আরামের ঘুম দাও, ভুলে যাও শীতার্ত আমাকে। সেঠঠক ঠক করে কাপা মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, যার জন্ম ফুটপাতে, যার পিতা অজ্ঞাত যার মা পাগলিনী, জানে না পরিচয় যাকে দেখলে তােমাদের ঘূণা জন্মায়। যে আমি ভালােবাসা বিহীন স্বার্থপর এক পৃথিবীতে এসেছি সেই মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, যার পায়ের তলার জমিনটুকু কেড়ে নিয়েছে শক্তিমানের লােভী চোখ পায়ের জমি পেতে পায়ের জুতােটাও খুইয়েছি। হাড় জিরজিরে শরীরে, এক টুকরাে খাস জমির জন্য অফিস আদালতে দপ্তরে দপ্তরে ছুটে বেড়ানাে সেই মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, যে মানুষ নামের অমানুষ পিশাচের লালসায় ক্ষত বিক্ষত হয়েছি, শরীরের চেয়ে যার হৃদয়ের রক্তক্ষরণ হয়েছে বেশি। ধর্ষিতা নামের অভিশপ্ত, জগতের নরকে জ্বলে খাক হওয়া মানুষ বলছি আমি।

আমি মানুষ বলছি, বাড়িতে যার অসুস্থ পিতা মা যার চেয়ে থাকে চাকরি কবে হবে সেই অসার আশায়, আর এদিকে সার্টিফিকেট নামের কাগজ হাতে শূন্য পকেটে ঘুরতে থাকি আমি। আমার না আছে কারাে কাছে চাওয়ার সাধ্য আছে পাওয়ার নিশ্চয়তা। বেকার নামে অদৃষ্টের অজানা ঘােরে পথ হারানাে মানুষ বলছি আমি।

এই নাম না জানা হাজারাে রকম দুঃখ কষ্টে নিপতিত মানুষ নামের অসহায় আশরাফুল মাখলুকাত বলছি। কোন নারী নই, পুরুষ নই বিশেষ কোন ধর্মের বা বর্ণের নই শুধু মানুষ বলছি আমি। তুমি কি শুনতে পাও? নাকি না শােনার দেখার ভান করে থাক প্রতি নিয়ত! আমাদের এই কাতর কণ্ঠ স্বর, ঘােলাটে চাহনি কম্পিত হাত, নিষ্পেষিত মন খুঁজে পেতে চায় একটু ভালােবাসার পরশ সহানুভূতিশীল হৃদয় আর সাহায্যের সান্তনা। মানুষ হিসেবে মানুষের কাছে এটুকু কি পেতে পারি না? এটা যদি না পাই, আমার অবস্থার কোনই পরিবর্তন হবে না জানি কিন্তু তুমি? তুমি মানুষ থাকবে তাে?

( আন্তর্জাতিক মানবাধিকার দিবস – ২০২০ স্মরণে রচিত )