জাতীয়

ভার্চ্যুয়ালি নয়, আগের মতো হবে বইমেলা

By Daily Satkhira

December 13, 2020

অনলাইন ডেস্ক : ভার্চ্যুয়ালি নয়, শারীরিক উপস্থিতেই অমর একুশে বইমেলা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। তবে আগের মতো করে ফেব্রুয়ারি মাসে এই মেলা অনুষ্ঠিত হবে না। পরবর্তীতে মেলার সময় জানিয়ে দেয়া হবে।

রোববার (১৩ ডিসেম্বর) বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে বৈঠক শেষে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এ তথ্য জানান।

এদিকে, শনিবার (১২ ডিসেম্বর) একাডেমির এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছি মেলার অংশীজন প্রকাশকদের প্রতিনিধিত্বকারী দুই সংগঠন পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। গণমাধ্যমে পাঠানো বিবৃতির মাধ্যমে এই প্রতিবাদ জানানো হয়।

উভয় সমিতির দুই সভাপতি মো. আরিফ হোসেন ও ফরিদ আহমেদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়. বাংলা একাডেমি কর্তৃপক্ষ একতরফা মিটিংয়ে আসন্ন ‘অমর একুশে বইমেলা ২০২১’ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। অথচ বইমেলার সার্বিক দায়িত্বপ্রাপ্ত ‘অমর একুশে বইমেলা পরিচালনা পর্ষদ’ বিষয়টি ওয়াকিবহাল নয়। এছাড়া প্রকাশকদের প্রতিনিধিত্বকারী দুই সংগঠন পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির কারও সঙ্গেই এ বিষয়ে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি।

বিবৃতিতে আরো বলা হয়, অমর একুশে বইমেলা আমাদের ঐতিহ্যের অহংকার। অথচ এরকম একটি আয়োজন স্থগিতের একতরফা কর্তৃত্ববাদী সিদ্ধান্ত নিলো বাংলা একাডেমি। আমরা, বাংলাদেশের প্রকাশক সমাজ, বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।