খেলা

মিসবাহ-ইউনিসকে শেষ উপহার দিল পাকিস্তান

By Daily Satkhira

May 15, 2017

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ইতিহাস গড়া জয় দিয়েই দুই মহারথীকে বিদায়ী উপহার দিল পাকিস্তান দল। তৃতীয় ও শেষ টেস্টে ক্যারিবীয়দের ১০১ হারিয়ে ২-১ ব্যবধানে প্রথমবারের মত সিরিজ জেতে সফরকারীরা। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বীরের বেশেই বিদায় নিলেন অধিনায়ক মিসবাহ-উল হক এবং ইউনুস খান।

প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৩৭৬ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ করে ২৪৭ রান। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ১৭৪ রানে ইনিংস ঘােষণা করলে ক্যারিবীয়দের টার্গেট দাঁড়ায় ৩০৩ রানের। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ২০২ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা।

১৯৫৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে পাকিস্তান। কিন্তু ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকে কখনোই সিরিজ জিতে ফেরা হয়নি।কিন্তু এবার হয়েছে। মিসবাহ-ইউনিসকে সেরা বিদায় উপহারটাও দিতে পেরেছে পাকিস্তান।

৭ রানে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ প্রথম ঘণ্টাতেই দুই উইকেট হারায় একটু পরেই ফিরেন শাই হোপ। পাকিস্তানের কাঁটা হয়ে থাকেন শুধু একজন, রোস্টন চেজ। সিরিজ জুড়েই পাকিস্তানকে ঝামেলায় ফেলা এই অলরাউন্ডার এবারও হতাশার কিনারে নিয়ে গিয়েছিলেন পাকিস্তানকে। সঙ্গীর অভাবে ১০১ রানের অপরাজিত থাকেন তিনি। আর ম্যাচের মাত্র ৬ বল বাকি থাকতে জিতে যায় পাকিস্তান।

৩০৪ রানের লক্ষ্য ছোঁয়ার কোনো ইচ্ছেই ছিল না ক্যারিবীয়দের। তাদের মাথায় ছিল শুধু ম্যাচ বাঁচানোর চিন্তা। পাকিস্তানের চিন্তা ছিল ঠিক উল্টো। যেকোনো উপায়েই হোক, বাকি উইকেট তুলে নিয়ে ইতিহাসটা অবশেষে করে ফেলা। অবশেষে সেটা তারা করেছে।