খেলা

রোনালদোয় শিরোপার আরো কাছে রিয়াল

By Daily Satkhira

May 15, 2017

বার্সেলোনার থেকে এক ম্যাচ কম খেলায় শিরোপার ভাগ্য নিজেদের হাতেই আছে জিনেদিন জিদানের দলের। সেটাকে আরো মজবুত করে লা লিগার শিরোপার পথে আরেকধাপ এগিয়েছে রিয়াল মাদ্রিদ। ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে সেভিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়েছে মাদ্রিদিস্তারা।

সান্তিয়াগো বার্নাবুতে রোববার রাতের জয়ে রিয়ালের বাকি গোল দুটি নাচো ফার্নান্দেজ ও টনি ক্রুসের। সেভিয়ার সান্ত্বনার গোলটি করেন স্টিভেন জোভেটিচের।

রাতের অন্য ম্যাচে বার্সেলোনা ৪-১ গোলে লাস পালমাসকে হারানোয় দুই দলের পয়েন্ট সমানই থাকল। ৮৭ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে টেবিলের শীর্ষে বার্সেলোনা। আর এক ম্যাচ কম খেলে দুইয়ে রিয়াল। শেষ দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট ঘরে তুলতে পারলেই ২০১২ সালের পর আবারো স্প্যানিশ লিগ চ্যাম্পিয়নের মাল্য উঠবে রিয়ালের গলায়।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে টানা গোলের রেকর্ডটি এতদিন ছিল বায়ার্ন মিউনিখের। পেপ গার্দিওলার অধীনে বায়ার্ন টানা ৬১ ম্যাচে প্রতিপক্ষের জাল খুঁজে নিয়েছে। সেটা টপকে ৬২ ম্যাচে টানা গোলের রেকর্ডে নাম লেখাল রিয়াল।

ম্যাচের শুরু থেকেই দাপটের সঙ্গে খেলতে থাকে রিয়াল। আলভারো মোরাতা অতিথি গোলরক্ষককে একা পেয়েও জালে শট নিতে ব্যর্থ হলে স্বাগতিকদের নয় মিনিটেই এগিয়ে যাওয়া হয়নি। অবশ্য পরের মিনিটেই বিতর্কিত এক গোলে এগিয়ে যায় রিয়াল।

এসময় মার্কো আসেনসিও বক্সের বাইরে ফাউলের শিকার হলে রিয়াল ফ্রি-কিক পায়। সিদ্ধান্তটি নিয়ে অসন্তোষ জানিয়ে সেভিয়ার খেলোয়াড়রা যখন রেফারির সঙ্গে কথা বলছিলেন, তখন বলে কিক নিয়ে ফাঁকা জালে জড়িয়ে দেন রিয়াল ডিফেন্ডার ফার্নান্দেজ। অতিথিরা তীব্র আপত্তি জানানোর পরও রেফারি সেটিকে গোলই ঘোষণা করেন।

পরে ২০ মিনিটে জোভেটিচের শট পোস্ট দুর্ভাগ্যে কাটা পড়লে বেঁচে যায় রিয়াল। তার তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। প্রথমে অতিথিদের জাল বরাবর দারুণ এক শট নিয়েছিলেন হামেস রদ্রিগেজ। সেটি গোলরক্ষক সার্জিও রিকোর গ্লাভসে বাধা পড়লেও জমে থাকেনি। ফিরতি বলে টোকা দিয়ে জাল খুঁজে নেন সিআর সেভেন।

ম্যাচের ৩১ মিনিটে আর্জেন্টাইন মিডফিল্ডার কোর্রেয়া গোলরক্ষক কেইলর নাভাস বরাবর শট নিয়ে সুযোগ হাতছাড়া করেন। দুই মিনিট পর জোভেটিচের শট আরেকদফা ক্রসবার দুর্ভাগ্যে কাটা পড়ে। ৪০ মিনিটে জোভেটিচেরই শটে দেয়াল হয়ে দাঁড়ান নাভাস।

মধ্যবিরতির পর সমতায় ফেরে সেভিয়া। ম্যাচের ৪৯ মিনিটে মিডফিল্ডার ভিতোলোর পাসে বল পেয়ে বক্সের বাইরে থেকে জাল খুঁজে নেন সেই জোভেটিচই। তবে ৭৮ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে সেভিয়ার ম্যাচে ফেরার পথ বন্ধ করে দেন রোনালদো। চলতি লিগে এটি তার ২২তম গোল।

আর ৮৪ মিনিটে নাচোর পাসে বল পেয়ে গোল করে জয়টা আরো দৃষ্টিনন্দন করেন টনি ক্রুস। শেষ পর্যন্ত ওই ব্যবধানে জিতেই মাঠ ছাড়ে জিদানের শিষ্যরা।