জাতীয়

৩ জানুয়ারি জেলা প্রশাসক বাছাইয়ের সাক্ষাৎকার শুরু

By Daily Satkhira

December 30, 2020

অনলাইন ডেস্ক : জেলা প্রশাসক (ডিসি) হিসেবে কর্মকর্তা বাছাইয়ে সাক্ষাৎকারের তারিখ ঘোষণা করেছে সরকার। দক্ষ ও শক্তিশালী প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে বরাবরের মতো এবারও উদ্যোগ নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে প্রশাসনের প্রতিটি স্তর সাজবে নতুন রূপে। মাঠ প্রশাসনের ডিসি ও ইউএনও পদেও পরিবর্তন আনা হচ্ছে। ইতোমধ্যে ২২-২৪তম ব্যাচের কর্মকর্তাদের ডিসি ফিটলিস্টের কাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে ৩৪৬ কর্মকর্তাকে ডিসি পদে সাক্ষাৎকারে অংশ নেওয়ার জন্য ডাকা হচ্ছে।

আগামী ৩ জানুয়ারি জেলা প্রশাসক (ডিসি) পদে নিয়োগের জন্য যোগ্য কর্মকর্তা নির্বাচনে উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের সাক্ষাৎকার শুরু হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সচিবালয়ে জেলা প্রশাসক পদে নিয়োগের লক্ষ্যে ফিটলিস্ট প্রণয়নের জন্য সাক্ষাৎকার নেওয়া হবে। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক নোটিশে এ কথা জানানো হয়েছে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, ২২-২৪ ব্যাচের ৩৪৬ কর্মকর্তার ডিসি বাছাইয়ের সাক্ষাৎকার নেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখা থেকে জারি করা এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নামে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মোট ৩৪৬ কর্মকর্তাকে সাক্ষাৎকারে অংশ নেওয়ার জন্য ডাকা হয়েছে। সকাল সাড়ে ৯টা থেকে সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে। সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে আগামী ৩, ৭, ৯, ১০, ১৪ ও ১৬ জানুয়ারি। এর মধ্যে ৩, ৭, ৯, ১০ ও ১৪ জানুয়ারি প্রতিদিন ৬০ জন করে ৩০০ জনের এবং ১৬ জানুয়ারি ৪৬ কর্মকর্তার সাক্ষাৎকার নেওয়া হবে। সাধারণত উপসচিব পদমর্যাদার কর্মকর্তারা ডিসি পদে নিয়োগ পেয়ে থাকেন। নির্বাচিত যোগ্য কর্মকর্তাদের পরে ডিসি পদে নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। ডিসি জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইনশৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনার বিষয়গুলো দেখে থাকেন। এ ছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করে থাকেন।