জাতীয়

দেশে পেঁয়াজের ভরা মৌসুমে ভারত থেকে আমদানির তোড়জোড়

By Daily Satkhira

January 02, 2021

অনলাইন ডেস্ক : ভরা মৌসুমে ভারত থেকে পেঁয়াজ আমদানির তোড়জোড় শুরু হয়েছে। শনিবার দেশের প্রত্যেকটি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আসতে শুরু করেছে। ফলে দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি দাম কমতে শুরু করেছে।

সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, সর্বশেষ এক দিনের ব্যবধানে শনিবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০-১৫ টাকা কমে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজ কেজিতে ৫-১০ টাকা কমে বিক্রি হয়েছে ২৫ থেকে ৩৫ টাকা। বিশ্লেষকরা বলছেন, পণ্যটি বছরের সব সময় আমদানি হয়, তবে এ সময় এটা কৃষকের জন্য সুখবর নয়।

এদিকে দিনাজপুর থেকে একরাম তালুকদার জানান, গত ২৮ ডিসেম্বর ভারত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর সাড়ে তিন মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ভারতের পেঁয়াজ। দেশটি থেকে শনিবার প্রথম পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশের বাজারে এসেছে।

শনিবার সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৭টি ট্রাক দেশের বাজারে ঢুকেছে। এই ট্রাকে ১৫০ টন পেঁয়াজ ছিল। স্থলবন্দরের সহকারী কমিশনার (কাস্টমস) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন জানান, প্রথম চালানটির আমদানি মূল্য পড়েছে প্রতি কেজি প্রায় ২০ টাকা।

শনিবার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আসতে শুরু করেছে। ভোমরা কাস্টমস সূত্র জানায়, ইতোমধ্যে ভোমরার বিপরীতে ভারতের ঘোজাডাঙা বন্দরে ২৫ ট্রাকেরও বেশি পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।