লাইফস্টাইল

শাকসবজি ফল ও মাছ যেভাবে জীবাণুমুক্ত করবেন

By Daily Satkhira

January 19, 2021

স্বাস্থ্য ও জীবন : খাদ্যপণ্যে ক্ষতিকর রাসায়নিকের মিশ্রণ বাড়ছে। এ কারণে ঝুঁকিতে পড়ছে মানব স্বাস্থ্য। ফরমালিনসহ নানা ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত ফল, শাকসবজি ও মাছ খেয়ে অসুখ-বিসুখ বাড়ছে।

অনেক সময় অসৎ ব্যবসায়ীরা কাঁচামাল সজীব রাখতে বিভিন্ন ধরনের ক্ষতিকর রাসায়নিক মেশান, যা মানবদেহে প্রবেশ করলে মারাত্মক প্রতিক্রিয়া যেমন- নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, গ্যাসট্রাইটিস হতে পারে। আবার ক্যান্সারের ঝুঁকিও রয়েছে।

বাজার থেকে রাসায়নিক কেনার পর অবশ্যই জীবাণুমুক্ত করতে হবে। ঘরোয়া উপায়েই সেগুলো বিষমুক্ত করা যায়।

আসুন জেনে নিই সেই সম্পর্কে-

১. ফল বা সবজি খাওয়ার বা রান্না করার আগে ১০ মিনিট লবণ মেশানো হালকা গরম পানিতে ডুবিয়ে রাখুন। এতে ফল বা সবজি জীবাণুমুক্ত হবে।

২. মাছ বাজার থেকে কিনে আনার পর রান্নার আগে লবণপানি দিয়ে ভিজিয়ে রাখুন। এতে ক্ষতিকর রাসায়নিকের পরিমাণ ৯০ শতাংশ কমে যায়। এ ছাড়া প্রথমে চাল ধোয়া পানি ও পরে সাধারণ পানি দিয়ে মাছ ধুলেও রাসায়নিকের পরিমাণ কমে।

৩. শুঁটকিতে প্রচুর পরিমাণে রাসায়নিক মেশানো হয়। তাই রান্নার আগে প্রথমে গরম পানিতে ১ ঘণ্টা এবং তার পর স্বাভাবিক পানিতে আরও ১ ঘণ্টা শুঁটকি ভিজিয়ে রাখুন। এতে মাছটি রাসায়নিকমুক্ত হবে।

৪. মাছ রান্না করার আগে একটি পাতিলে বা গামলায় পাঁচ চামচ ভিনিগার মিশিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এতে মাছ পুরোপুরি রাসায়নিকমুক্ত হয়।