আন্তর্জাতিক

‘করোনার টিকা নেওয়ার পরও ছড়াতে পারে ভাইরাস’

By Daily Satkhira

January 24, 2021

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের টিকা নেওয়ার পরও সেই ব্যক্তিরা অন্যদের ভাইরাস সংক্রমিত করতে পারেন। তাই করোনার টিকা নেওয়ার পরও লকডাউনের বিধি ঠিকমত অনুসরণ করা উচিত বলে সতর্ক করে দিয়েছেন ইংল্যান্ডের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক জনাথন ভান-টাম।

‘দ্য সানডে টেলিগ্রাফ’ পত্রিকায় একটি আর্টিকেলে ইংল্যান্ডের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা লেখেন, বিজ্ঞনীরা এখনো ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে টিকার প্রভাব কেমন তা জানেন না। টিকা আমাদের আশা দেখাচ্ছে। কিন্তু সংক্রমণের হার দ্রুত কমিয়ে আনতেই হবে।

দেশটির মোট কেয়ার হোমের তিন-চতুর্থাংশ টিকার আওতায় আনা হয়েছে বলেও জানান তিনি।

অধ্যাপক ভান-টাম বলেন, কোনো টিকাই ১০০ শতাংশ কার্যকর নয়। তাই সর্বোচ্চ সুরক্ষার নিশ্চয়তাও নেই।

তিনি বলেন, টিকার প্রথম ডোজ নেওয়ার দুই থেকে তিন সপ্তাহের মধ্যে যে কেউ কোভিড-১৯ সংক্রমিত হতে পারেন। সেকারণে বয়স্ক মানুষদের ক্ষেত্রে টিকা গ্রহণের পর শরীরে সম্পূর্ণ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে অন্তত তিন সপ্তাহ সময় দেওয়া উচিত।

যুক্তরাজ্যে এরই মধ্যে ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু হয়েছে। দেশটির ৮০ বছরের বেশি বয়সী ৭৫ শতাংশ ‍মানুষকে এরই মধ্যে টিকার প্রথম ডোজ দেওয়া সম্ভব হয়েছে বলে বিবিসিকে জানান স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রোববার রাত পৌনে এগারোটা পর্যন্ত যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা ৩৬ লাখ ৪৭ হাজার ৪৬৩ জন। আর ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা গেছেন ৯৭ হাজার ৯৩৯ জন।