খেলা

মাশরাফির ফেরার ম্যাচে জয়ের খোঁজে টাইগাররা

By Daily Satkhira

May 17, 2017

বৃষ্টি-বাধায় আইরিশদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটা শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়েছিল। আজও বৃষ্টির চোখ রাঙানি নিয়েই মাশরাফিদের মাঠে নামতে হচ্ছে। বাংলাদেশ সময় বেলা পৌনে ৪টায় ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে মাঠ নামবে বাংলাদেশ-নিউজিল্যান্ড। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন।

বাংলাদেশ ও নিউজিল্যান্ড ম্যাচ দিয়েই প্রথমবারের মতো এই ভেন্যু আইসিসির দুই পূর্ণ সদস্য দেশকে স্বাগত জানাবে। ১৯৯৯ সালের বিশ্বকাপে এই ভেন্যুতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। কিন্তু বাংলাদেশ তখন আইসিসির পূর্ণ সদস্য দেশ ছিল না। এছাড়া এই ম্যাচের মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে যাচ্ছে ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ড।

গত ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে কিউদের কাছে প্রতিটি সিরিজেই ধবলধোলাই হয়েছিল টাইগাররা। এর দুঃসহ স্মৃতি ভুলতে আজকের ম্যাচটি নিশ্চয়ই জিততে চাইবে বাংলাদেশ।

সেই চাওয়াটা বাস্তবে রূপ দিতেই পারে টাইগাররা। কারণ নিউজিল্যান্ডের এই দলটাতে নেই কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল ম্যাক্লিনাঘানরা। তাই দ্বিতীয় সারির দলকে নিয়ে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলছে নিউজিল্যান্ড। এমন দলের বিপক্ষে বাংলাদেশের জয় প্রত্যাশা করাটা খুব যে বেশি চাওয়া তা কিন্তু নয়! বাংলাদেশ অবশ্য অতীত পরিসংখ্যান মুছে ফেলতে বদ্ধপরিকর।

র‌্যাংকিংয়ের হিসাব-নিকাশের সঙ্গে চলতি বছরের শুরুর দিকে কিউইদের বিপক্ষে হোয়াইটওয়াশের ক্ষতে প্রলেপ লাগানোর সুযোগও রয়েছে বাংলাদেশের সামনে। যদিও বিদেশের মাটিতে কিউইদের বিপক্ষে পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে কথা বলছে না।

ঘরের মাঠে গত পাঁচ বছরে ব্ল্যাকক্যাপসদের বলে কয়ে হারিয়েছে বাংলাদেশ দল। তবে বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হলেই সবকিছু কেমন যেন এলোমেলো হয়ে যায় টাইগারদের। সবমিলিয়ে ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশের জয় ৮টি ম্যাচে। সবগুলো জয়ই বাংলাদেশের মাটিতে। আজকের এই ম্যাচটি জিততে পারলে বাংলাদেশের জন্য এটি বড় অর্জনই হবে।

আগের ম্যাচের মতোই এখানকার উইকেট সবুজ। পেসারদের রাজত্ব থাকবে এই উইকেটে। দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশের তিন পেসার নিয়ে মাঠে নামার সম্ভাবনা রয়েছে।

শ্রীলঙ্কায় শেষ ওয়ানডেতে স্লো ওভার রেটের কারণে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল মাশরাফিকে। তাই ত্রিদেশীয় সিরিজে আইরিশদের বিপক্ষে মাঠে নামতে পারেননি তিনি। মাশরাফি ফিরলে রুবেল কিংবা তাসকিনের কোন একজনকে বসে যেতে হচ্ছে।

উল্লেখ্য, দুই পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় বাংলাদেশের অবস্থান সবার নিচে। বাংলাদেশ ও আইরিশদের মধ্যকার উদ্বোধনী ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। যার ফলে দুই দলকে পয়েন্ট ভাগ করে দেওয়া হয়েছিল। গত ১৪ মে সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৫১ রানে হারায় নিউজিল্যান্ড। ফলে পূর্ণ চার পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে কিউইরা। দ্বিতীয় অবস্থানে আইরিশরা।