আন্তর্জাতিক

ভারতে ব্যারিকেড ভেঙে দিল্লিতে হাজারো কৃষক

By Daily Satkhira

January 26, 2021

অনলাইন ডেস্ক : দিল্লীর সিংহু সীমান্তে ব্যারিকেড ভেঙে শহরে প্রবেশ করেছেন হাজারো কৃষক। পুলিশের ব্যারিকেড ভেঙে পায়ে হেটে দিল্লিতে প্রবেশ করেছেন হাজারো কৃষক। ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন প্যারেড শেষ করার পর কৃষকদের ট্রাক্টর র‌্যালি করার অনুমতি দেওয়া হলেও তারা আগেই প্রবেশ করলেন শহরে।

আজ মঙ্গলবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লী ও হরিয়ানা রাজ্যের সীমান্ত সিংহুতে এবং দিল্লির পশ্চিম প্রান্তের সীমান্ত টিকরিতে চরম বিশৃঙ্খলা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। হাজার হাজার কৃষক পতাকা নিয়ে মিছিল করে প্রবেশ করছেন দিল্লিতে। তাদের অনেককে দেখা গেছে ট্রাক্টর নিয়ে আসতে।

ভারতের বিতর্কিত নতুন কৃষি আইনের বিরুদ্ধে আজ দুপুর ১২টার পর কৃষকদের ট্রাক্টর র‌্যালি করার কথা রয়েছে। তবে সকাল ৮টার থেকেই দিল্লি প্রবেশের জন্য ভিড় জমতে থাকে রাজ্যটির সীমান্তে। গত রোববার ভারতের বার্ষিক প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শেষে এই র‌্যালি করার অনুমতি দেয় দিল্লি পুলিশ।

শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচী পালন করবেন বলে বারবার নিজেদের প্রত্যয় ব্যক্ত করেছেন কৃষক নেতারা। তারা সমাবেশ করার জন্য সময় নির্ধারণ করতে পুলিশদের সঙ্গে একটি বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে। একজন কৃষক নেতা এনডিটিভিকে বলেন, ‘আমাদের সমাবেশ শান্তিপূর্ণ হবে। আমরা নির্ধারিত রুটেই থাকব।’

ট্রাক্টর র‌্যালি নিয়ে দিল্লিতে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না হয় সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখছে পুলিশ।