স্বাস্থ্য

১টি মাত্র কার্যকরী উপায়ে বৃদ্ধি করুণ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা!

By Daily Satkhira

May 17, 2017

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের দেহকে নীরোগ ও সুস্থ রাখতে সহায়তা করে। যখন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় তখন আমরা হুট করেই যেকোনো রোগে আক্রান্ত হয়ে পড়ি না। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত থাকার ফলে তা আমাদের দেহে সেই রোগটি বাসা বাঁধতে বাঁধা প্রদান করে থাকে।

কিন্তু যদি রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউন সিস্টেম দুর্বল হয়ে পড়ে তাহলে ছোট বড় যেকোনো রোগেই আমরা খুব সহজে আক্রান্ত হয়ে পড়তে পারি। তাই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন কাজ করা আমাদের নিজেদের দৈহিক সুস্থতার জন্য অনেক জরুরী।

আজ জেনে নিন এমন একটি মাত্র কার্যকরী কৌশল যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আপনার দেহকে নীরোগ ও সুস্থ রাখতে সহায়তা করবে চিরকাল।

যা যা লাগবে

পদ্ধতি

পানীয়টিতে যা রয়েছে

কার্যকারণ

গাজর বেটা ক্যারোটিনের খুবই ভালো একটি উৎস যা দেহে পৌঁছানোর পর ভিটামিন এ’তে পরিণত হয়ে যায়। ভিটামিন এ আমাদের দেহের ইমিউন সিস্টেম রেগুলেট করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে এবং দেহকে যেকোনো ইনফেকশনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সহায়তা করে থাকে।

এটি দেহের টি সেলগুলোকে যা প্রতিরোধকারী কোষ নামে পরিচিত তা পুরো দেহে সঞ্চালন করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও এই পানীয়টি দেহের শ্বেত রক্তকণিকার সার্বিক উন্নতিকে কাজ করে যা আমাদের দেহের রোগ প্রতিরোধকারী উপাদান হিসেবে কাজ করে প্রতিনিয়ত।

সতর্কতা

আপনার যদি পূর্ব থেকেই দৈহিক কোনো সমস্যা থেকে থাকে যার কারণে আপনি প্রতিদিন ঔষধ সেবন করেন তারা এই পানীয় পানের আগে অবশ্যই নিজের চিকিৎসকের সাথে পরামর্শ করে নেবেন।