আন্তর্জাতিক

ইরাকের মার্কিন ঘাঁটিতে রকেট হামলা : নিহত এক, আহত ৬

By Daily Satkhira

February 16, 2021

বিদেশের খবর : ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। সোমবারের এ হামলায় এক বিদেশি কনট্রাক্টরের প্রাণহানি ঘটেছে। এবার সেনাঘাঁটিতে রকেট আঘাত না হানলেও এক মার্কিন সেনাসহ মোট ছয়জন আহত হয়েছে।

দেশটিতে নিয়োজিত মার্কিন জোট বাহিনীর মুখপাত্র জানান, সোমবার কুর্দিস্তানের রাজধানী ইরবিলে একের পর এক রকেট আছড়ে পড়েছে। তাতে একজন মারা গেছেন। খবর ডয়েচে ভেলের।

ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা নাগাদ রকেট হামলা শুরু হয়। এবার দক্ষিণের কিরকুক এলাকা থেকে রকেট ছোড়া হয়। কয়েকটি রকেট শহরতলির বসতি এলাকায় পড়ে। কয়েকটি গাড়ি ও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বাসিন্দাদের ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে।

মার্কিন মুখপাত্র জানান, রকেট হামলায় একজন বিদেশি কন্ট্রাক্টর নিহত হয়েছেন। তবে তিনি কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। যে ছয়জন আহত হয়েছেন, তাঁরা সবাই মার্কিন নাগরিক। পাঁচজন কন্ট্রাক্টর ও একজন সেনা সদস্য।

অন্তত তিনটি রকেট ইরবিলের অসামরিক বিমানবন্দরের কাছে আছড়ে পড়েছে। এখানেই জোট বাহিনীর ঘাঁটি। আইএসের সঙ্গে লড়াই করার জন্য তারা এখানে অবস্থান করছে। এর পরই নিরাপত্তার জন্য ইরবিল বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো বিমান ওঠানামা করছে না।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, এটি জঘন্য সন্ত্রাসবাদী কাজ। কুর্দিস্তানের প্রধানমন্ত্রী বারজানি এই ঘটনার নিন্দা করেছেন।

উল্লেখ্য, গত কয়েক মাসের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপর এটিই সব চেয়ে বড় হামলা। পাঁচ মাস পর আবার ইরবিল বিমানবন্দর আক্রান্ত হলো। সারায়া আউলিয়া আল-দাম নামে একটি গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করেছে। ইরাকে মার্কিন বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে এই আক্রমণ বলে জানানো হয়েছে।