আওয়ামী লীগ

কেন্দ্রের অনুমতি ছাড়া আ. লীগের কোনো কমিটি বাতিল করা যাবে না

By Daily Satkhira

February 18, 2021

রাজনীতির খবর : আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ছাড়া সংগঠনের কোনো ইউনিট, ওয়ার্ড, ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা, জেলা ও মহানগর শাখার কমিটি বিলুপ্ত করা যাবে না। এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে এ তথ্য জানানো হয়। এতে দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের কমিটি সম্পর্কেও একই নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়- নির্দেশনা অনুযায়ী সম্মেলন অথবা কাউন্সিল ব্যতীত সংগঠনের যে কোন পর্যায়ের কমিটি বাতিল করার ক্ষেত্রে সংগঠনের গঠনতন্ত্রের বিধি-বিধান অনুসরণ করতে হবে। কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ব্যতীত কোন পর্যায়ের কমিটি বিলুপ্ত বা বাতিল করা যাবে না। একইভাবে আওয়ামী লীগের কোন শাখা কমিটি ওই শাখার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কোনো কমিটি বিলুপ্ত বা বাতিল করতে পারবে না। সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শাখা কমিটি বিলুপ্ত বা বাতিল করার ক্ষমতা কেবলমাত্র ওই সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী সহযোগী সংগঠনগুলো স্ব স্ব সংগঠনের গঠনতন্ত্র দ্বারা পরিচালিত হয়। বাংলাদেশ আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মীকে সংগঠনের গঠনতন্ত্রের বিধি-বিধান প্রতিপালন করার জন্য কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী সাংগঠনিক নির্দেশনা দেওয়া হচ্ছে।