ফিচার

শিক্ষার আলো ছড়ানো শতবর্ষী আলীপুর প্রাথমিক বিদ্যালয়

By daily satkhira

March 08, 2021

বিলকিস নাহার (অনীক স্মৃতি সাংবাদিকতা প্রশিক্ষণার্থী ও ইন্টার্ন) : আলিপুর ইউনিয়নে শিক্ষার আলো ছড়ানো আলিপুর প্রাথমিক বিদ্যালয়টি ব্রিটিশ শাসনামলে ১৯২১ সালে প্রতিষিত হয়। এ এলাকার বহু গুণী মানুষের মধ্যে প্রাথমিক শিক্ষার আলো পৌছে দিয়েছে বিদ্যালয়টি। বিদ্যালয়টি সাতক্ষীরা সদর উপজেলার আলিপুর ইউনিয়ন পরিষদের সীমানার মধ্যেই অবস্থিত। ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টির প্রথম প্রধান শিক্ষক ছিলেন মরহুম আব্দুল আজিজ। তার প্রচেষ্টাতেই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এছাড়াও বিদ্যালয়টির জমিদাতা তিনি নিজেই। কথিত আছে আব্দুল আজিজ বিদ্যালয়টি গুরু হযরত মাওলানা রিয়াসাদ আলির নির্দেশে প্রতিষ্ঠা করেন।প্রথম সময়ে বিদ্যালয়টির নাম ছিলো আলিপুর রিয়াসাদিয়া প্রাথমিক মক্তব। পরবর্তীতে ১৯৫১ সালে বিদ্যালয়টিকে সরকারিভুক্ত করা হয়। তখন বিদ্যালয়টির নাতুন নামকরণ করা হয় আলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে। বিদ্যালয়ের ১০০জন শিক্ষার্থীর জন্য মাত্র ৩ শিক্ষক শিক্ষাদান করতেন। প্রথম দিকে প্রধান শিক্ষক নিজেই অন্য দুই শিক্ষকের বেতন দিতেন। বিদ্যালয়টি যখন স্থাপন করা হয়। তখন এটির ছাউনি ছিল ছন এবং গোলপাতার। সে সময়ে প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পাঠ দান করা হতো বলে বিদ্যালয়টির সাবেক প্রধান শিক্ষক এটিএম শামসুল আলম জানিয়েছেন।

বর্তমানে বিদ্যালটিতে মোট ৩৪৮ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষকের সংখ্যা ৮ জন। প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন মো: ইকবল কবির। সহকারী শিক্ষক হিসেবে রয়েছেন আব্দুল কাদের, তহমিনা খাতুন, মোসলেমা খানম(হাসি), সুবর্ণা কর্মকার, সুপ্রিয়া বালা, শাহানা ইয়াসমিন (দীপা), রোকসানা শারমিন(রিপা)। বিদ্যালয়টির বর্তমান সভাপতি হিসেবে দায়িত্বে আছেন নূর আহম্মদ মিন্টু। বিদ্যালয়টি জাতীয়করণ করা হয় ১৯৭৩ সালে। বর্তমানে বিদ্যালয়টিতে ছয়টি কক্ষ রয়েছে। দুই শিফটের মাধ্যমে ১ম থেকে ৫ম পর্যন্ত পাঠ দান করা হয়। লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীল বিকাশের জন্য খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আব্দুস সালাম ২০১৯ সালে প্রিয় শিক্ষক সম্মাননা পেয়েছিলেন। তিনি সবার কাছে সিক্স স্যার নামে পরিচিত। শতবর্ষী এ বিদ্যালয় থেকে জ্ঞান অর্জন করা শিক্ষার্থী এখন সারা দেশসহ বিদেশেও আলো ছড়াচ্ছেন। সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাদের মধ্যে রয়েছেন ডা: আজমল হোসেন। যিনি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত আছেন। আমেরিকায় আবাস গড়েছেন ডা: গোলাম হোসেন, মো: শামছুল হক জেলা ও দায়রা জজ এবং মুহম্মদ আব্দুর রকিব আর.এম.পি হিসেবে আলো ছড়াচ্ছেন। এছাড়া আছেন আলহাজ¦ মো: আব্দুর রউফ। যিনি বর্তমানে আলীপুর ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। পুরাতন এই বিদ্যালয়টি যুগ যুগ ধরে অত্র অঞ্চলে জ্ঞানের আলো বিলিয়ে যাবে এমনটাই প্রত্যাশা করেন বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

স্কুলের প্রাক্তন শিক্ষার্থী মো.আব্দুল কাদের জানান, তিনি আলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। বর্তমানে এই স্কুলেই শিক্ষকতা করছেন। এখান থেকে পড়াশোনা করে অনেক শিক্ষার্থী বিভিন্ন জায়গায় চাকরি করছে। তার ভাই মো.আব্দুর রকিবও এই স্কুলে পড়াশোনা করেছে।