জাতীয়

‘মেহমানদের নিরাপত্তায় বিঘ্ন ঘটলে পুলিশ বরদাশত করবে না’

By Daily Satkhira

March 16, 2021

অনলাইন ডেস্ক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিদের নিরাপত্তায় বিঘ্ন ঘটে এমন কার্যক্রম বরদাশত করবে না পুলিশ।

১৭-২৬ মার্চ পাঁচ রাষ্ট্র ও সরকার প্রধানের বাংলাদেশ সফরকালে সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কর্মকর্তা ও সদস্যদের নির্দেশ দেন আইজিপি।

মঙ্গলবার (১৬ মার্চ) বিকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের নিরাপত্তা সংক্রান্ত ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ নির্দেশ দেন আইজিপি।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশন্স) ড. মো. মইনুর রহমান চৌধুরী বক্তব্য রাখেন। সভায় ডিএমপির সব পর্যায়ের কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, বঙ্গন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বুধবার থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান ঢাকায় আসবেন। তারা আমাদের সম্মানিত অতিথি। এত গুরুত্বপূর্ণ মেহমান একসঙ্গে ঢাকায় আসতে আমরা দেখিনি‌। দেশ ও জাতির জন্য এ ধরনের সফর অত্যন্ত সম্মান ও গর্বের। বিদেশি অতি গুরুত্বপূর্ণ মেহমানদের নিরাপত্তায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিটি ভেন্যু নিরাপত্তা চাদরে ঢেকে দেওয়া হবে।

এ ১০ দিন জরুরি প্রয়োজন ছাড়া জনগণের চলাচল সীমিত রাখতে নগরবাসীর প্রতি আবারও অনুরোধ জানান তিনি। এ সময় রাজধানীতে সভা, সমাবেশ মিছিল, মিটিং আয়োজন না করারও অনুরোধ জানান আইজিপি।

তিনি বলেন, বিদেশি মেহমানদের নিরাপত্তায় বিঘ্ন ঘটে এ ধরনের কোন কার্যক্রম পুলিশ বরদাশত করবে না।

বাংলাদেশের মানুষের অনন্য সাধারণ এ উদযাপনকে ব্যাহত করতে যে কোনো প্রকার অপচেষ্টা কঠোর হাতে দমনের নির্দেশ দেন আইজিপি।

অনুষ্ঠানে নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ ও কৌশলগত বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া দায়িত্বে নিয়োজিত হওয়ার আগে সব কর্মকর্তা ও সদস্যকে তাদের করণীয় সম্পর্কে ব্রিফ করতে সব অপারেশনাল কমান্ডারকে নির্দেশ দেন আইজিপি।

তিনি দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের পোশাকে, উপস্থাপনায়, সেবায় এবং দৃঢ়তায় নিজেদের উচ্চতাকে তুলে ধরার আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিটি ভেন্যুর বৈশিষ্ট্য অনুযায়ী সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। প্রত্যেক পুলিশ সদস্যকে পরিপূর্ণ দায়িত্ববোধ নিয়ে কাজ করতে হবে, দায়িত্ব পালনকালে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হবে।