কালিগঞ্জ

সাতক্ষীরার বসন্তপুরে প্রস্তাবিত নৌ-বন্দর পরিদর্শন করেছেন নৌ সচিব মেজবাহ উদ্দিন

By Daily Satkhira

March 21, 2021

কালিগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব কালিগঞ্জের বসন্তপুরে প্রস্তাবিত নৌবন্দর পরিদর্শন ও নলতা পাক রওজা শরীফের মাজার জিয়ারত করেছেন।

এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম, মোস্তফা কামাল, কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম।

পরিদর্শনকালে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবকে প্রস্তাবিত নৌবন্দরের বিষয়ে সংক্ষিপ্ত ভাবে তুলে ধরেন সাতক্ষীরার জেলা প্রশাসক বলেন, ইছামতি কালিন্দী ও কাঁকশিয়ালী সীমান্ত নদীর ত্রি-মোহনায় ভারতের হিঙ্গলগঞ্জ ও বাংলাদেশের কালিগঞ্জের বসন্তপুর সীমান্ত নদী দিয়ে এক সময় নৌবন্দর চালু ছিল। ১৯৬৫ সালের দিকে সেটি বন্ধ হয়ে যায়। বন্দরটি পুনরায় চালু করার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। নৌবন্দরটি পুনরায় চালু হলে ভারত ও বাংলাদেশের সীমান্ত নদী দিয়ে দুই দেশের মধ্যে ব্যবসার পথ সুগম হবে। এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্ঠি হবে, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে এবং এলাকা উন্নয়ন হবে।

তিনি আরো বলেন, রাজা প্রতাপদিত্য, বিক্রমাদিত্য ও বসন্ত রায়ের স্মৃতি বিজড়িত চন্দ্রভবন ও রামজননী ভবনকে ঘিরে বসন্তপুর রিভার ড্রাইভ ইর্কো পার্ক স্থাপন করা হয়েছে। পার্কটি উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। বসন্তপুর নৌরুট পুনরায় চালুর জন্য সহযোগিতার দাবি জানান। পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ের পর নলতা শরীফের পীরে কেবলা খান বাহাদুর আহছানউল্লাহ (রঃ) মাজার জিয়ারত করেন।