আওয়ামী লীগ

বঙ্গবন্ধু ভারত সরকারের গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন

By Daily Satkhira

March 22, 2021

অনলাইন ডেস্ক : ভারত সরকারের আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সোমবার (২২ মার্চ) ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ পুরস্কারের জন্য বঙ্গবন্ধুর নাম ঘোষণা করা হয়েছে।

বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২০ সালে আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কার দিয়েছেন ভারত সরকার। গান্ধী শান্তি পুরস্কার ভারত সরকার থেকে মহাত্মা গান্ধীর নামাঙ্কিত একটি বার্ষিক আন্তর্জাতিক পুরস্কার।

২০২০ সালের জন্য পুরস্কার ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মানবাধিকার ও স্বাধীনতার কাণ্ডারি ছিলেন বঙ্গবন্ধু। ভারতীয়দের কাছেও তিনি নায়ক। বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশের ঐতিহ্যকেও ঋদ্ধ করেছে। তার দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।

১৯৯৫ সালে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে গান্ধীজির মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার এ পুরস্কার চালু করে। পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি রুপি। সঙ্গে একটি স্মারক ও মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেওয়া হয়।

ভারতের প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা, ভারতের প্রধান বিচারপতি এবং অপর দুই বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে গঠিত একটি জুরি প্রতি বছর পুরস্কারপ্রাপকের নাম স্থির করেন ।২০১৯ সালে এ পুরস্কার পেয়েছিলেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ।