আন্তর্জাতিক

করোনার নতুন তাণ্ডবে বিপর্যস্ত ভারত, একাধিক নিষেধাজ্ঞা জারি

By Daily Satkhira

March 24, 2021

অনলাইন ডেস্ক : করোনার তাণ্ডবে বিপর্যস্ত ভারত। দেশটিতে করোনা সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কভিড পরীক্ষা করার নির্দেশনা দিয়েছে দিল্লি সরকার। শুধু তাই নয়, প্রকাশ্যে শব-এ-বরাত, হোলি এবং নবরাত্রি উৎসব পালনের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাজার, শপিং মল এবং জনবহুল এলাকাগুলোতে বিশেষ ভাবে নজরদারি চালানোরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ভিড় হয় এমন বেসরকারি বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কোভিড পরীক্ষা করা হবে। যে সব রাজ্যে সংক্রমণ বেশি, সেই সব রাজ্য থেকে আগত যাত্রীদেরও এই পরীক্ষা করা হবে। সমস্ত জেলা প্রশাসন এবং পুলিশকে এ ব্যাপারে সরকারি নির্দেশিকা কঠোরভাবে মেনে চলার কথা বলা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ২৬২ জন। এ নিয়ে ভারতে মোট ১ কোটি ১৭ লাখ ৩৪ হাজার ৫৮ জন সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ২৭৫ জনের। এর মধ্যে ১৩২ জনই মহারাষ্ট্রের। সব মিলিয়ে করোনা দেশে প্রাণ কেড়েছে ১ লাখ ৬০ হাজার ৪৪১ জনের। দেশে মৃত্যুর হার ১.৩৭ শতাংশ। সূত্র: আনন্দবাজার