আন্তর্জাতিক

মিয়ানমারে নির্বিচারে গুলি, একদিনেই ৯০ জনের বেশি বিক্ষোভকারী নিহত

By Daily Satkhira

March 27, 2021

অনলাইন ডেস্ক: মিয়ানমারে বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর গুলিতে একদিনে কমপক্ষে ৯০ বিক্ষোভকারী নিহত হয়েছেন। শনিবার জান্তা বিরোধী বিক্ষোভ-মিছিলে গুলি চালিয়ে দেশটির নিরাপত্তা বাহিনী এই হত্যাকাণ্ড ঘটায়।

দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইং দেশের মানুষকে ও গণতন্ত্র রক্ষায় লড়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরই দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে এত প্রাণহানি ঘটে।

জান্তাবিরোধী গোষ্ঠী বিআরপিএইচের মুখপাত্র ডা. সাসা বলেন, আজকের দিনটি সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক। তিন শতাধিক নিরপরাধ মানুষকে হত্যার পর সশস্ত্র বাহিনী দিবস পালন করছেন জেনারেলরা।

শনিবার ভোরে ইয়াঙ্গুনের ডালা শহরতলিতে একটি পুলিশ স্টেশনের বাইরে বিক্ষোভরত জনতার উপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে কমপক্ষে চার জন নিহত হয়।

দেশটির মান্ডালের একাধিক ঘটনায় অন্তত ১৩ জন মানুষ মারা গেছেন। মান্ডালের পার্শ্ববর্তী সাগায়িং, বাগো অঞ্চলের লাশিও শহর ও অন্যান্য স্থানের ঘটনায়ও একাধিক মৃত্যু সংবাদ পাওয়া গেছে।

এদিকে, রাজধানী নেপিডোতে সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করার পর ফের নির্বাচনের প্রতিশ্রুতি দেন শীর্ষ জেনারেল মিন অং হ্লাইং। তবে তিনি নির্বাচনের জন্য সম্ভাব্য কোনো তারিখ উল্লেখ করেনি।

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের পর শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ৪০০ জন মারা গেছেন।