জাতীয়

‘নরসিংদীর জঙ্গি আস্তানা’ দুইজনের আত্মসমর্পণ, বাকিরাও রাজি

By Daily Satkhira

May 21, 2017

জঙ্গি আস্তানা সন্দেহে নরসিংদীর গাবতলীর বাড়ির ভিতরে থাকা ব্যক্তিরা র‌্যাবের আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিয়েছে। এরই মধ্যে রোববার সকালে দুই জন ওই আস্তানা থেকে বের হয়ে এসেছে। বাকিরাও অাত্মসমর্পণ করবে বলে জানিয়েছেন র‌্যাবের মিডিয়া উইয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

এরই মধ্যে আত্মসমপর্ণে রাজি হওয়া ব্যক্তিদেন সনাক্ত করতে তাদের আত্মীয়-স্বজনকে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়েছে। ওই এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

রোববার সকালে অভিযান শুরু হওয়ার কথা থাকলেও র‌্যাবের আত্মসমর্পণের আহ্বানে সাড়া দেয়ায় তা বন্ধ রাখা হয়। নিজেদেরকে নিরাপত্তা দেওয়ার শর্তে ওই বাড়ির ভেতরে থাকা ব্যক্তিরা আত্মসমর্পণ করবে বলে র‌্যাবকে জানায়।

বাড়িটির ভেতরে জেএমবি’র ৫ থেকে ৬ জন সক্রিয় সদস্য অবস্থান করছে বলে ধারণা র‌্যাবের। বাড়িটির আশেপাশের এলাকায় ১শ’ ৪৪ ধারা জারি করেছে প্রশাসন। শনিবার সন্ধ্যায় র‌্যাব-১১ এর একটি দল গোপন তথ্যর ভিত্তিতে ওই বাড়িটি ঘিরে রাখে।

মুফতি মাহমুদ খান জানান,  সিলেটের আতিয়া মহলে অভিযানের পর জঙ্গিরা ঢাকার আশেপাশের জেলায় অবস্থান নিয়েছে-এমন তথ্যের ভিত্তিতেই গত কয়েক দিন থেকে  নরসিংদীতে অভিযানে নামেন তারা।

শনিবারও চলে তাদের অভিযান। নরসিংদীর উত্তর গাবতলী এলাকার দুবাই প্রবাসী মইনউদ্দিনের ওই বাড়িটিতে মাদ্রাসা ছাত্র পরিচয়ে বসবাস করা ৫-৬ জনের গতিবিধি সন্দেহজনক মনে হলে জঙ্গি আস্তানা সন্দেহে শনিবার সন্ধ্যা ৬টার দিকে বাড়িটি ঘেরাও করা হয়। এরপর বাড়ির মালিকের ছোট ভাই জাকারিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

সালাউদ্দিন নামের একজন মাদ্রাসা ছাত্র পরিচয়ে চলতি মাসের প্রথম সপ্তাহে বাড়িটি ভাড়া নেয়। এরপর সে আরো ৪-৫ জন নিয়ে ওই বাড়িতে বসবাস শুরু করে বলেও জানায় র‌্যাব।র‌্যাবের ধারণা, বাড়িটিতে অবস্থান করা ৫ থেকে ৬ জন জেএসবি’র সক্রিয় সদস্য এবং তারা সিলেটের আতিয়া মহল থেকে পালিয়ে আসা জঙ্গি।