জাতীয়

‘অপরাজেয় বাংলা’র ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ আর নেই

By Daily Satkhira

May 21, 2017

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের সামনের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’র প্রখ্যাত ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ (৭৫) আর নেই। গতকাল শনিবার রাত ১১টা ৪৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ছেলে সৈয়দ আবদুল্লাহ জহির জানান, আজ রোববার সকাল ১১টায় তার বাবা সৈয়দ আবদুল্লাহ খালিদের মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে নিয়ে যাওয়া হবে। এরপর বেলা ১২টায় কলা ভবনের সামনে অপরাজেয় বাংলার পাদদেশে রাখা হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার পর সৈয়দ আবদুল্লাহ খালিদকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

এদিকে ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, শ্বাসকষ্ট ও ফুসফুসের জটিলতায় ভুগছিলেন। শেষ দিকে তার কিডনি অকার্যকর হয়ে পড়ে। গুরুতর অসুস্থ হওয়ায় তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। ১০ মে থেকে সেখানে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

সৈয়দ আবদুল্লাহ খালিদ স্ত্রী উম্মে কুলসুমসহ দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। এ বছর শিল্পকলায় (ভাস্কর্য) একুশে পদক পান তিনি।

সৈয়দ আবদুল্লাহ খালিদ ‘অপরাজেয় বাংলা’র নির্মাণকাজ শুরু করেন ১৯৭৩ সালে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মৌলবাদীদের বিরোধিতার কারণে নির্মাণকাজ বিলম্বিত হয়। নির্মাণকাজ শেষে ১৯৭৯ সালের ১৬ ডিসেম্বর উদ্বোধন হয় ‘অপরাজেয় বাংলা’।