জাতীয়

সাতক্ষীরায় গবেষণারত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নৃবিজ্ঞানী রাশিদ মাহমুদের মৃত্যু

By Daily Satkhira

March 31, 2021

নিজস্ব প্রতিবেদক : সাতক্ষীরায় গবেষণারত অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তরুণ নৃবিজ্ঞানী রাশিদ মাহমুদ বুধবার সন্ধ্যায় মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৭ বছর। গবেষণার কাজে তিনি বেশকিছুদিন ধরে সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরার শ্যামনগরে অবস্থান করছিলেন।

শ্যামনগরের ভুরুলিয়া ইউনিয়নের চালিতাঘাটা গ্রামে একটি বাসা ভাড়া নিয়ে তিনি গবেষণার কাজ করতেন। সদ্যপ্রয়াত এ শিক্ষকের সহযোগী হিসেবে কাজ করতেন তার ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নিসর্গ নিলয়। সন্ধ্যায় একটি ভার্চুয়াল মিটিংয়ে অংশগ্রহণ করার জন্য অধ্যাপক রাশিদ মাহমুদ নিসর্গ নিলয়কে তার রুমে রেখে অন্য একটি রুমে চলে যান। এসময় তিনি অসুস্থ হয়ে ফ্লোরে পড়ে জ্ঞান হারান। পরবর্তীতে তাকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অধ্যাপক রাশিদ মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র। পরে কিছুদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করতেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। গবেষণার কাজের জন্য সাতক্ষীরার শ্যামনগরে বেশ কিছুদিন ধরে অবস্থান করছিলেন তিনি।

করোনার কারণে কিছুটা দেরিতে এ বছরের জানুয়ারিতে গবেষণার স্থান নির্বাচন করতে এসেছিলেন তিনি সাতক্ষীরার শ্যামনগরে। সেই রাশীদ স্যার আজ শ্যামনগরে গবেষণারত অবস্থায় ল্যাপটপ নিয়ে ফ্লোরে পড়ে ছিলেন। মৃত্যুকালে তিনি বৃদ্ধ পিতা-মাতা, স্ত্রী ও দুই শিশু পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী এবং ছাত্র ছাত্রী রেখে গিয়েছেন। তিনি কমিউনিটি ওয়াটার ম্যানেজমেন্ট বিষয় নিয়ে গবেষণারত ছিলেন। শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তার মরদেহ গ্রহণ করেন তার ভায়রা যশোরের ব্যবসায়ী আতাউর রহমান। অধ্যাপক রাশিদ মাহমুদের গ্রামের বাড়ি ফেনীতে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার কারণে তিনি সপরিবারে ঢাকায় অবস্থান করতেন। তার মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার গভীরভাবে শোকাহত।