ফিচার

ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো-নামানো বন্ধ

By Daily Satkhira

April 03, 2021

আব্দুল জলিল : ব্যবসায়ীরা দুই’বার লেবার বিল দিতে রাজি না হওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো নামানো বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ব্যবসায়ীরা পণ্য খালাসে লেবারদের না ডাকায় এ অবস্থা তৈরি হয়।

ভোমরা স্থলবন্দরের শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল ইসলাম জানান, ট্রাক প্রতি লেবার ঠিকাদাররা তাদের বিল দেন ৩শ’ ৮০ টাকা। প্রায় ৪০ টন পণ্য খালাসে এই টাকা কিছুই না। সংসার চালাতে হিমশিম খেতে হয় শ্রমিকদের। এতদিন ট্রাক প্রতি ৫ থেকে ৭শ’ টাকা বকশিস দিতেন ব্যবসায়ীরা। এই বখশিসের টাকা বন্ধ করে দেয়াতে শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়েছেন। এছাড়া সকাল থেকে তাদের কোন দলকে কাজে ডাকা হচ্ছে না।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, প্রতি টন পণ্য খালাসে ৭২ টাকা করে পরিশোধ করতে হয় ব্যবসায়ীদের। এরসাথে লেবারদের ট্রাক প্রতি বকশিস দিতে হয় ৫শ’ থেকে ৮শ’ টাকা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরের একজন আমদানিকারক বলেন, আসলে লেবার ঠিকাদার এবং বন্দর কর্মকর্তাদের অতিরিক্ত অর্থলোভের কারণেই সম্ভাবনাময় ভোমরা স্থলবন্দরে দীর্ঘদিন ধরে লেবার বিল নিয়ে জটিলতা চলে আসছে। প্রকৃত ব্যবসায়ী এবং শ্রমিক উভয়কে ঠকিয়ে তারা অর্থ নিজেরা আর্থিক সুবিধা পেতে চান।