খেলা

বার্সেলোনা না রিয়াল মাদ্রিদ?

By Daily Satkhira

May 21, 2017

জন্ম মাদ্রিদে, বেড়ে ওঠাও ওখানে। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পেশাদারি ক্যারিয়ার- মাইকেলের পুরোটা জুড়ে ছিল মাদ্রিদ। শহরের বিশ্বখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদের যুব দল পেরিয়ে মূল দল- সব মিলিয়ে ঐতিহ্যবাহী সাদা পোশাকে কাটিয়েছেন তিনি ২০ বছর। মাদ্রিদের প্রতীক হিসেবে ধরা সেই মাইকেলের দল মালাগার বিপক্ষেই যখন শিরোপা জয়ের মিশনে নামছে রিয়াল, তখন লা রোসালেদার এই দ্বৈরথের আগে কথা না উঠে পারে!

বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ১২টায় শুরু হওয়া এই ম্যাচে ‘মালাগা গা ছেড়ে খেলবে’-এমন মন্তব্যও এসেছে বার্সেলোনা সমর্থকদের কাছ থেকে। তা নিজের গায়ে আঘাত লাগার সম্ভাবনা থেকেই বার্সেলোনা ভক্তদের এমন সন্দেহ! রিয়াল জিতলেই যে শিরোপা স্বপ্ন শেষ কাতালানদের। ন্যু ক্যাম্পে একই সময় শুরু হওয়া লা লিগার শেষ রাউন্ডে বার্সার জয় ছাড়া কোনও পথ খোলা নেই। ঘরের মাঠে এইবারের বিপক্ষে জিতলেও লাভ হবে না যদি রিয়াল জিতে যায় মালাগার বিপক্ষে।

শেষ রাউন্ডের আগে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে রিয়াল। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার (৮৭) চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে আছে রিয়াল (৯০)। ‘লস ব্লাঙ্কোস’ মালাগায় হেরে গেলে এবং বার্সেলোনা ঘরের মাঠে এইবারকে হারিয়ে দিলে দু’দলের হবে সমান ৯০ পয়েন্ট। কিন্তু মুখোমুখি লড়াইয়ে বার্সেলোনা এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয়ে যাবে তারা। অন্যদিকে মালাগার বিপক্ষে না হারলেই ৩৩তম লিগ শিরোপা ঘরে তুলবে মাদ্রিদের অভিজাতরা। ক্রিস্তিয়ানো রোনালদোর যুগে যা মাত্র দ্বিতীয়বার। ২০০৯ সালে পর্তুগিজ উইঙ্গার যোগ দেওয়ার পর ২০১১-১২ মৌসুমেই কেবল লা লিগা জিততে পেরেছিল রিয়াল।

জিনেদিন জিদানের দুর্দান্ত কোচিংয়ে চলতি লিগ মৌসুমে মাত্র তিনবার হারের মুখ দেখেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। মালাগা লিগ টেবিলে এখন যে জায়গায় আছে, মানে টেবিলের মাঝের দিক, ওই জায়গার দলের মধ্যে কেবল ভ্যালেন্সিয়ার বিপক্ষে ধাক্কা খেয়েছিল তারা। ভ্যালেন্সিয়ার কাজটা মালাগা করতে পারে কিনা, সেটাই এখন দেখার।

বার্সেলোনার ভক্তরা নিজেদের ম্যাচের চেয়ে বেশি করে মুখিয়ে থাকবে মালাগা-রিয়ালের ম্যাচের দিকে। দুটো আলাদা শহরে, দুটো আলাদা ম্যাচ, তবু মিশে যাচ্ছে এক মোহনায়। কারণ নিজেদের ম্যাচ তো বটেই, বার্সেলোনাকে তাকিয়ে থাকতে হচ্ছে মালাগার পারফরম্যান্সের দিকেও। লা রোসালেদা যে এক খণ্ড বার্সেলোনা হয়ে উঠবে, সেটা বলার অপেক্ষা রাখে না।

লা লিগার শেষ দিনও তাই উত্তেজনায় ঠাসা। দুটো আলাদা ম্যাচ হলেও দ্বৈরথটা যেন বার্সেলোনা-রিয়ালের। কার হাতে উঠছে তাহলে ২০১৬-১৭ মৌসুমের লিগ শিরোপা? রাত ১২টায় চোখ রাখুন ‘টেন ওয়ান’ ও ‘টেন টু’ চ্যানেলে। গোল ডটকম