দেবহাটা

দেবহাটায় ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

By Daily Satkhira

April 19, 2021

কে এম রেজাউল করিম : দেবহাটায় ধানের বাম্পারর ফলনের সম্ভবনায় মাঠে মাঠে বসন্তের বাতাসে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। বাম্পার ফলনের সম্ভবনায় কৃষকের মুখে হাসি। সবুজের সমাহারে মাঠ গুলো যেন হেসে উঠেছে। আর সেই সাথে হাসি ফুটছে কৃষকের মুখেও।আবহওয়া অনুকুলে থাকলে এবার ইরি বোরো ধানের বাম্পার ফলন পাবেন এ এলাকার কৃষকরা এমনটাই স্বপ্ন তাদের চোখে।কয়েক জন কৃষক জানিয়েছেন- প্রতিকূল আবহাওয়া ও প্রাকৃতিক কোন দুর্যোগ না ঘটলে এবং বাজারে ধানের ন্যয্য মূল্য পেলে, অধিক মুনাফা লাভের আশা তাদের।

এরই মধ্যে প্রতি বিঘা ধান চাষ থেকে শুরু করে, জমিতে চারা রোপন, সার, কীটনাশক ও শ্রমিক দিয়ে মোট খরচ হয়ে গেছে প্রায় ১০/১৫হাজার টাকা। এখনো খরচ হবে।ধান কাটা, বাঁধা,বাড়িতে নিয়ে যাওয়া,ধান ঝাড়া, এতো খরচের পর ফলন ভালো হওয়াসহ দাম ভালো পাওয়া গেলে এই খরচ আর পরিশ্রম দুটোই সার্থক হবে। কাজী মোল্লা গ্রামের কৃষক আবু সাঈদ ৫০) জানিয়েছেন এবার জমিতে ২ বিঘা ইরি ধান চাষ করেছি, বৈরি আবহাওয়া, পোকামাকড় ও ইঁদুরের আক্রমন না হলে ধানের অধিক ফলনের আশাবাদী তিনি।

কোড়া গ্রামের কৃষক আজগার আলী (৪৫) জানিয়েছেন তিনি ৮বিঘা জমিতে ইরি ধানের আবাদ করেছেন। আবহওয়া যদি অনুকুলে থাকে এবং পোকামাকড়ের আক্রমন থেকে ধানকে রক্ষা করা যায় তবে বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

দেবহাটার উপজেলার কৃষি কর্মকর্তা শরীফ মোহাম্মদ তিতুমীর জানান, দেবহাটা উপজেলায় ইরি বোরো ধানের বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে যদি, আবহওয়া অনুকুলে থাকে ও পোঁকার আক্রমন থেকে ফসল রক্ষা করা যায়।তিনি আরও জানিয়েছেন এ মৌসুমে দেবহাটা উপজেলায় ইরি বোরো ধানের আবাদ হয়েছে হাইব্রিগেড ২৮০০হেক্টর উফশী ৩২০০ হেক্টর জমিতে। দেবহাটার সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহিম খলিল সব সময় কৃষকের সঙ্গে যোগাযোগ রাখছেন।