খেলা

শেষের পথে বাংলাদেশের আশা, ট্রফির দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

By Daily Satkhira

May 21, 2017

ডেস্ক: আজই নির্ধারণ হয়ে যাবে ত্রিদেশীয় সিরিজের ট্রফি। আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলে তিন জয়ে এক ম্যাচ বাকি থাকতেই ট্রফি জিতবে নিউজিল্যান্ড। অথচ এই সিরিজের অন্যতম ফেবারিট ছিল বাংলাদেশই। আয়ারল্যান্ড প্রসঙ্গ বাদ দিলে তুলনামূলক কম শক্তির নিউজিল্যান্ডকে টপকে ট্রফি জিতবে বাংলাদেশ এমনটাই প্রত্যাশা ছিল ক্রিকেট ভক্তদের। সেই প্রত্যাশায় শুরুতেই ধাক্কা লাগে যখন বৃষ্টির কারণে আয়ারল্যান্ড-বাংলাদেশ ম্যাচ ড্র হয়। এরপর নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটের হারে সেই আশা পুরোই ফিকে হয়ে যায়।

সেক্ষেত্রে নিয়মানুযায়ী সিরিজের ট্রফির নিষ্পত্তি হয়ে যাবে আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়েই। আর নিউজিল্যান্ড জিতে গেলে শেষ ম্যাচে কিউইদের হারালেও লাভ হবে না বাংলাদেশের।

আইরিশদের বিপক্ষে প্রথমে ব্যাট করে টম ল্যাথামের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৪৪ রান সংগ্রহ করেছে কিউইরা। এত রান তাড়া করে আগে কখনোই জিততে পারেনি দুর্বল আয়ারল্যান্ড। লক্ষ্য তাড়ায় সেই প্রমাণই দিচ্ছে আইসিসির সহযোগি দেশটি।

রানের পাহাড় টপকানোর লক্ষ্যে খেলতে নামা আইরিশদের সংগ্রহ ১৭ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭১ রান। অর্থাৎ বাংলাদেশের আশা শেষ করে জয় ও ট্রফি দুটোর দ্বারপ্রান্তেই রয়েছে নিউজিল্যান্ড।

বাংলাদেশের কাছে যে কয়টি জিনিস এখনো অধরা, তার মধ্যে একটি ত্রিদেশীয় সিরিজের ট্রফি। অবশ্য ক্রিকেট ইতিহাসে একটিই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ সেটা ২০০৭ সালে। তবে সেই সিরিজে প্রতিপক্ষ ছিল বারমুডা ও কানাডা।