সাতক্ষীরা

শিশুর বিকাশে পরিবারকে এগিয়ে আসার আহ্বান

By daily satkhira

April 24, 2021

প্রেস বিজ্ঞপ্তি : করোনা পরিস্থিতি শিশুদের বিকাশকে বাধাগ্রস্ত করেছে। সামাজিকীকরণ সুষ্ঠুভাবে হচ্ছে না। দীর্ঘদিন নিয়মতান্ত্রিক জীবনে অনভ্যস্ত হয়ে পড়া শিশু ও শিক্ষার্থীদের মানসিক বিকাশ শঙ্কার মুখে পড়েছে। সাতক্ষীরার শিশুদের নিয়ে কাজ করা সংগঠন প্রথম প্রহর ফাউন্ডেশন, সাতক্ষীরা’র দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত ‘করোনা কি শিশুর বিকাশে বাধা?’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন।

শনিবার (২৪ এপ্রিল) বেলা ১১.৩০টায় প্রথম প্রহর ফাউন্ডেশনের অফিশিয়াল ফেসবুক পাতায় ওয়েবিনারটি সরাসরি সম্প্রচারিত হয়।

প্রথম প্রহর ফাউন্ডেশন, সাতক্ষীরা’র সভাপতি মো. রাকিবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারটি সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. তরিকুল ইসলাম। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু।

অনান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসরকারি উন্নয়নমূলক সংস্থা হেড, সাতক্ষীরা’র নির্বাহী পরিচালক লুইস রানা গাইন, গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশ এর অ্যাসোসিয়েট ট্রেইনার নাদিরা আনজুম দিনা, সিডিও ইয়ুথ টিম, শ্যামনগর উপজেলা ইউনিটের সাধারন সম্পাদক মো. হাফিজ, প্রথম আলো বন্ধুসভা, সাতক্ষীরা’র সভাপতি মরিয়াম কেয়া, সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটি’র সভাপতি শেখ শাকিল হোসেন এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী জেরিন তাসমিম রিয়া।

বক্তারা বলেন, ঘরবন্দী শিশুদের বিভিন্ন সৃজনশীল কাজে সংপৃক্ত করতে হবে। শিশুর মানসিক বিকাশে পরিবারকে এগিয়ে আসতে হবে। করোনাকালে মেয়ে শিক্ষার্থীদের ওপর সহিংসতা ও নির্যাতনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। সামাজিক অনাচারের শিকার হচ্ছে মেয়ে শিক্ষার্থীরা। টিউশন বা পার্টটাইম জব হারিয়ে অনেক শিক্ষার্থীরা আর্থিক হুমকিতে পড়েছে। আমাদের শিশুরা এবং শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ। তাদের এই দীর্ঘমেয়াদী ক্ষতি পুষিয়ে নিতে দরকার মহাপরিকল্পনা। এসময় বক্তারা ক্ষতি মোকাবেলায় নীতিনির্ধারকদের কার্যকরী সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান এবং করোনা মহামারীতে সম্মুখসারিতে থেকে শিশুদের জন্য কাজ করায় প্রথম প্রহর ফাউন্ডেশনের ভূয়সী প্রশংসা করেন।