সাতক্ষীরা

ফরম পূরণ করতে না দেওয়া সেই শিক্ষকদের বিরুদ্ধে পরিক্ষার্থীদের লিখিত অভিযোগ!

By daily satkhira

May 11, 2021

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দক্ষিণ দেবনগর বেগম রোকেয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন ফরম পূরণ করতে না পারা সেই এসএসসি পরীক্ষার্থীরা। সোমবার (১০ মে) সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেট বরাবর ডাক ফাইলের মাধ্যমে এবং মঙ্গলবার (১১ মে) বেলা ১১টার দিকে সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার বরাবর তারা এই অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, সাতক্ষীরা সদর উপজেলার দক্ষিণ দেবনগর বেগম রোকেয়া মাধ্যমিক বিদ্যালয়ের বেশিরভাগ এসএসসি পরীক্ষার্থীর ফরম পূরণ কার্যক্রম ইতিমধ্যে শেষ হলেও কয়েকজনের ফরম পূরণ করা হবে না বলে জানিয়ে দিয়েছেন প্রধান শিক্ষক মেহেদী হাসান ও সহকারী প্রধান শিক্ষক সাইফুল আলম। দুটি কারণে তাদের ফরম পূরণ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তারা। প্রথম কারণ হিসেবে তারা একটি নির্বাচনী পরীক্ষার ফলের কথা উল্লেখ করেছেন যে নির্বাচনী পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের অনেকেই অবগত ছিলেন না।

 

৬ শিক্ষার্থীর স্বাক্ষরযুক্ত ওই লিখিত অভিযোগে শিক্ষার্থীরা আরও উল্লেখ করেছেন, এবছর করোনা মহামারীর কারণে সরকারের শিক্ষা মন্ত্রাণালয় থেকে নির্বাচনী পরীক্ষা ছাড়াই ফরম পূরণের জন্য বলা হয়েছে। কিন্তু তাদের ফরম পূরণ করতে দেওয়া হচ্ছেনা সরকারের সেই নির্দেশনা না মেনে নেওয়া নির্বাচনী পরীক্ষার ফলের উপর ভিত্তি করে।

 

অভিযোগ পত্রে ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীরা আরও উল্লেখ করেছেন, প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক বলছেন তারা পরীক্ষায় অংশগ্রহণ করলে নাকি শিক্ষকদের বেতন বন্ধ হয়ে যাবে এমনকি স্কুলের এমপিও বাতিল হতে পারে এজন্য তারা ঝুঁকি নিয়ে তাদের পরীক্ষার হলে পাঠাবেন না। কিন্তু তারা (শিক্ষার্থীরা) পরীক্ষায় অংশ নিলে কিভাবে শিক্ষকদের বেতন বন্ধ হবে এবং কিভাবেই বা স্কুলের এমপিও বাতিল হবে এটা তাদের বোধগম্য নই।

ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীরা অত্যন্ত গরীব পরিবারের সন্তান। তাদের বাবারা দিনমুজুরি করে কোন রকমে তাদের লেখাপড়ার খরচ যুগিয়ে যাচ্ছেন। আগামী ১২.০৫.২০২১ তারিখ তাদের ফরম পূরণের শেষ দিন। তারা এবার এসএসসি পরীক্ষা দিতে না পারলে তাদের আর লেখাপড়া করা হবে না বলেও অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করে সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত অভিযোগ পেয়েছি। অচিরেই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

এ ব্যাপারে জানার জন্য সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এসএম মোস্তফা কামালের মোবাইল নাম্বারে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।