ফিচার

ঈদের দিনেও গাজায় ইসরায়েলি হামলা, নিহত বেড়ে ৬৯

By Daily Satkhira

May 13, 2021

বিদেশের খবর : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বৃহস্পতিবার (১৩ মে) পালিত হচ্ছে ঈদুল ফিতর। ঈদের দিনেও ইসরায়েলের হামলা অব‌্যাহত রয়েছে। বিমান ও ক্ষেপণাস্ত্র হামলায় এ পর্যন্ত ৬৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৭ শিশু ও অন্তঃসত্ত্বাসহ আট নারী রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, অব্যাহত হামলায় ৩৯০ ফিলিস্তিনি আহত হয়েছেন। নতুন করে আরও একটি বহুতল ভবন মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে গাজায় তিনটি বহুতল ভবন গুঁড়িয়ে দেওয়া হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দফায় দফায় গাজার বেশ কয়েকটি স্থাপনায় বোমা হামলা করে ইসরায়েলের সেনারা। এতে নারী ও শিশুসহ অন্তত ৬৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে।

এদিকে ইসরায়েলি হত্যাযজ্ঞের জবাবে রকেট হামলা চালিয়ে যাচ্ছে গাজার প্রতিরোধ সংগঠন হামাস ও ইসলামিক জিহাদ। এতে ছয় ইসরায়েলি প্রাণ হারিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, হামাস ৩৮ ঘণ্টা ধরে এক হাজারের ওপর রকেট ছুঁড়েছে। আর বেশির ভাগ আক্রমণ হয়েছে তেল আবিবের ওপর। অধিকাংশ রকেটই আকাশে ধ্বংস করে দেয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’। কিছু রকেট গাজা সীমান্তের মধ্যেই পড়েছে।

জাতিসংঘ আশঙ্কা করছে, ইসরায়েল ও গাজার মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধ শুরু হতে যাচ্ছে। নিরাপত্তা পরিষদ দুটি রুদ্ধদ্বার বৈঠক করলেও কোনো বিবৃতি দিতে দেয়নি ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

গত সোমবার তৃতীয় দিনের মতো মুসলিমদের প্রথম কিবলা আল-আকসা মসজিদে ঢুকে মুসল্লিদের ওপর তাণ্ডব চালায় ইসরায়েলি বাহিনী। অবরুদ্ধ করে রাখা হয় মুসল্লিদের। আল-আকসা মসজিদ থেকে অবরোধ তুলে নেওয়ার সময়সীমা বেঁধে দিয়ে রকেট হামলার হুমকি দেয় গাজার প্রতিরোধ সংগঠন হামাস। সেখান থেকে বাহিনী সরিয়ে না নিলে ইসরায়েলে রকেট ছোড়ে সংগঠনটি।

ইসরায়েলি উগ্রবাদীদের ‘জেরুজালেম দখল দিবস’ উদ্‌যাপন এবং শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ ঘিরে এ উত্তেজনার সূত্রপাত হয়। এরপর আল-আকসা মসজিদের মুসল্লিদের ওপর কয়েক দফা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে কয়েকশ’ মুসল্লি আহত হন।