শিক্ষা

সাফল্যের গতিধারায় সাতক্ষীরা সরকারি কলেজের অর্থনীতি বিভাগ

By Daily Satkhira

May 23, 2017

জিল্লুর রহমান/ মোসলেম আহমেদ/ সোহেল পারভেজ/আজহারুল ইসলাম : বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা জেলার প্রাণকেন্দ্রে একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সাতক্ষীরা সরকারি কলেজ। উচ্চ শিক্ষার সর্বোচ্চ শিখরে পৌঁছানোর লক্ষ্যে, বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য এবং এতদাঞ্চলে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসাবে গড়ে তোলার অভিপ্রায়ে ১৯৯৮ সালে এ কলেজে বর্তমান বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় অর্থনীতিতে স্মাতক শ্রেণি চালু করা হয় এবং ২০১০-১১ সেশন থেকে স্মাতকোত্তর শ্রেণি চালু করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে অর্থনীতি বিভাগ এ কলেজে অত্যন্ত গৌরবের সাথে সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ বিভাগের ফলাফল অত্যন্ত চমৎকার ও ঈর্ষণীয়। ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষে সাতক্ষীরা কলেজের ছাত্র মফিজুল ইসলাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিষয়ে সম্মলিত মেধাক্রমে ১ম স্থান অধিকার করেন। ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষে আহসান হাবীব সারা বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিষয়ে ২য় স্থান লাভ করেন। বর্তমানে এ বিভাগে ৪ জন শিক্ষক এবং ১ জন শিক্ষিকা তাদের দক্ষতা মেধা ও কঠোর পরিশ্রম দ্বারা এ বিভাগের গৌরবকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ বিভাগটিতে ৩ টি ক্লাসরুম, ১টি অফিসকক্ষ আছে। বিভাগটিতে প্রায় ৭৫০ জন ছাত্র- ছাত্রী অধ্যয়নরত।অর্থনীতি বিভাগের বর্তমান (ভারপ্রাপ্ত) বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক সৈয়দ রফিকুল ইসলাম বলেন, আমরা এ বিভাগকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, এ বিভাগ থেকে গত পরীক্ষায় স্মাতক সম্মান ২০১৪ সালের শিক্ষাবর্ষে ৪০ জন এবং ১২-১৩ শিক্ষাবর্ষে ১৮জন ফাষ্ট ক্লাস পেয়েছে।আশাকরি আগামীতে আরও ভালো ফলাফল হবে।

এ বিষয়ে কয়েকজন মেধাবী ছাত্র-ছাত্রীর কাছে জিজ্ঞাসা কররে তারা বলেন, আমাদের শিক্ষক- শিক্ষিকাবৃন্দ তাদের মেধা ও দক্ষতার সাথে পাঠদান করেন। যদি আমাদের একটি ভাল সেমিনার কক্ষ এবং ক্লাসরুম গুলো  পাশাপাশি হতো তাহলে আমাদের খুব সুবিধা হয়। এ বিভাগের ফলাফল ফলপ্রসু হওয়ার কারণে অর্থনীতি বিভাগের প্রতি ছাত্র- ছাত্রীদের আগ্রহ দিনদিন বেড়েই চলেছে। কিন্তু আমাদের ক্লাসরুমে বিছিন্ন থাকায় এবং সেমিনার কক্ষটি ব্যবহার করতে না পারায় বিভিন্ন সময় সমস্যার সম্মুখীন হই।

জিল্লুর রহমান/ মোসলেম আহমেদ/ সোহেল পারভেজ/আজহারুল ইসলাম : ডেইলি সাতক্ষীরা’র মুক্তিযোদ্ধা মিজানুর রহমান ইন্টার্নশিপ কর্মসূচির ইন্টার্ন।