ফিচার

অদম্য মানুষ, উদ্যমী স্বপ্ন -শেখ মফিজুর রহমান

By Daily Satkhira

June 03, 2021

সিডর, আইলা, আম্ফান, ইয়াস উপকূলবর্তী মানুষের সর্বনাশ। কষ্টে গড়া সংসার, নষ্ট জোয়ারে শেষ খাবার পানির অভাব, অনুপযােগী পরিবেশ। চোখের জল শুকায়, বানের জল শুকায় না সামান্যে বাঁধ ভেঙে যায়, তবুও মানুষেরা দমে না।

হর্তাকর্তাদের আশায় না থেকে সাহায্যের জন্য কোন দিকে না চেয়ে নতুন করে বাঁচতে ও বাঁচাতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে উদ্যমী সাধারণ মানুষ। আর যারা অসাধারণ, দায়িত্ববান তারা আছেন সক্রিয় টিভি পর্দায় সামাজিক যােগাযােগ মাধ্যমে নিজের কৃতিত্ব জাহির করতে! বানের পানিতে নদীর বাঁধ ভাঙতে পারে কিন্তু সাহসী মানুষের মনের বাঁধ ভাঙতে পারে নি। তিনবেলার খাবার না থাকতে পারে। কিন্তু দু’চোখের দুঃসাহসী স্বপ্ন মরে নি।

জোয়ারে উত্তাল নদী বাঁধা মানে নি এপার-ওপার বাংলার সীমানা ভৌগলিক সীমারেখা ভিন্ন শুধু ঘর ভেসে যাওয়ার কষ্ট ভিন্ন না। সারা পৃথিবী জুড়ে দুঃখী মানুষের কষ্টের রঙ এক, কান্নার ধরনও এক দেশ, কাল, পাত্র ভেদে সাদা কালাের তফাৎ বাদে দরিদ্র বড়াে বঞ্চিত। নদীর জলই হােক আর সুবিধাবাদীর বলই হােক সাধারণের অসাধারণ উদ্যম কেউ দমায়ে রাখতে পারবে না। হতাশার, না পাওয়ার কালাে অন্ধকার ভেদ করে ঠিক ছিনিয়ে আনবে সফলতার আলােক রশ্মি। সুবিধাবাদী দেখবে শুধুই আর হারিয়ে যাবে নিজ পাপকর্মের অতল গহীনে। অদম্য মানুষের উদ্যমী স্বপ্ন ভােরের আলাের মত প্রস্ফুটিত হবেই।

লেখক : সিনিয়র জেলা ও দায়রা জজ, সাতক্ষীরা