আন্তর্জাতিক

হুয়াওয়েসহ চীনের ২৮ প্রতিষ্ঠানে বিনিয়োগ নিষেধাজ্ঞা বাড়ালেন বাইডেন

By Daily Satkhira

June 04, 2021

বিদেশের খবর : সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এক ধাপ এগিয়ে আরও অর্ধশতাধিক চীনা প্রতিষ্ঠানে মার্কিন বিনিয়োগ নিষিদ্ধ করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। টেলিকম জায়ান্ট হুয়াওয়েসহ চীনা সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট এসব প্রযুক্তি ও প্রতিরক্ষা বিষয়ক প্রতিষ্ঠানকে নতুন করে বিনিয়োগ নিষেধাজ্ঞার আওতায় আনলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার (৩ জুন) নতুন করে চীনের ২৮টি প্রযুক্তি ও প্রতিরক্ষা বিষয়ক প্রতিষ্ঠানকে মার্কিন বিনিয়োগ নিষেধাজ্ঞার আওতায় এনেছেন জো বাইডেন। এর ফলে ট্রাম্পের আরোপিত ৩১টি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাইডেনের ঘোষিত ২৮টি অর্থাৎ মোট ৫৯টি প্রতিষ্ঠানে বিনিয়োগ নিষিদ্ধ করা হলো। আগামী ২ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সর্বশেষ এই নিষেধাজ্ঞার ফলে তালিকায় স্থান পাওয়া চীনা প্রতিষ্ঠানগুলোতে কোনো ধরনের প্রযুক্তি কিংবা প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয়-বিক্রয় বা বিনিয়োগ করতে পারবেন না মার্কিন নাগরিকরা। এছাড়া এখন থেকে এই নিষেধাজ্ঞার তালিকা প্রতিনিয়ত হালনাগাদ করা হবে।

এর আগে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময় বেশ কয়েক ডজন চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন বিনিয়োগ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। আর প্রেসিডেন্ট বাইডেনের সর্বশেষ এই সিদ্ধান্ত মূলত তার পূর্বসুরী ট্রাম্পের নিষেধাজ্ঞারই সম্প্রসারিত রূপ।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, নিষিদ্ধের তালিকায় আগের ৩১ চীনা প্রতিষ্ঠানের সঙ্গে নতুন করে বেশ কিছু নজরদারি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। চীনের সামরিক শিল্পে মার্কিন নাগরিকরা যেন কোনোভাবেই অর্থায়ন না করে, সেটা নিশ্চিত করাই এর মূল লক্ষ্য।

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে সম্প্রতি জানিয়েছিল যে, ২০১৯ সালে দেওয়া মার্কিন নিষেধাজ্ঞা তাদের মোবাইল ফোন ব্যবসায় ব্যাপক প্রভাব ফেলেছিল।