ভিন্ন স্বা‌দের খবর

বিশ্বের প্রথম রোবট পুলিশ দুবাইতে!

By Daily Satkhira

May 23, 2017

শৈশবের কমিক চরিত্র ‘রোবোকপ’ বা রোবট পুলিশ এখন আর কল্পনা নয়। দুবাই পুলিশের নতুন সদস্য হয়ে এসেছে রোবট। বিশ্বে পুলিশ বাহিনীতে রোবটের ব্যবহারের ঘটনা এটাই প্রথম।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে রসিকতা করে বলা হয়, এই পুলিশের কোনো ভিসা, মেডিকেল ইন্স্যুরেন্স কিংবা ঘণ্টার পর ঘণ্টা প্রশিক্ষণের দরকার নেই। তারা দুবাইয়ের বাসিন্দা ও অসংখ্য পর্যটকদের সঙ্গে রাস্তায় নামতে পুরোপুরি প্রস্তুত।

রোবট পুলিশ ২১ মে রোববার দাপ্তরিকভাবে কর্মস্থলে যোগ দেয়। তবে দুবাইতে চতুর্থ উপসাগরীয় তথ্য নিরাপত্তা মেলা ও সম্মেলনের অতিথিদের অভ্যর্থনা জানানোর মধ্য দিয়ে ২৩ মে আনুষ্ঠানিক কর্মযাত্রা শুরু হয় এই পুলিশের।

স্বয়ংক্রিয় এ রোবট পুলিশ লম্বায় পাঁচ ফুট পাঁচ ইঞ্চি। এটির ওজন ১০০ কেজি। এতে একটি ইমোশন ডিটেক্টর (আবেগ অনুধাবন যন্ত্র) সংযুক্ত আছে, যা ব্যবহার করে এই রোবট তার চারপাশে দেড় মিটার দূরত্ব পর্যন্ত কোনো সংকেত অনুধাবন করতে পারবে। এটি মানুষের আবেগ ও মুখের অভিব্যক্তি বুঝতেও সক্ষম। মানুষের হাসি কান্না, সুখ-দুঃখের অনুভূতি অনুধাবণ করে সেই অনুযায়ী আচরণ করবে এই রোবট।

রাস্তায় টহলকালে রোবটটি ইন্টারনেট, কৃত্রিম বুদ্ধিমত্তা ও সর্বাধুনিক প্রযুক্তিতে সজ্জিত থাকবে। এটি  মুখ শনাক্তকরণ সফটওয়্যার ব্যবহার করে অপরাধীকে চিহ্নিত করতে ও ধরতে পুলিশকে সহায়তা করবে। এমনকি এটি লাইভ ভিডিও ফুটেজ পাঠাতেও সক্ষম।

রোবট পুলিশের বিষয়ে দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খালিদ নাসের বলেন, ‘রাস্তা কিংবা শপিংমলে মানুষকে সহায়তা ও সেবা দেওয়ার লক্ষ্যে পুলিশ বাহিনীতে এই সর্বাধুনিক রোবটকে যুক্ত করা হয়েছে। এটা আমাদেরকে অপরাধের বিরুদ্ধে লড়তে ও শহরকে নিরাপদ রাখতে সহায়তা করবে। এটা সুখের মাত্রারও উন্নতি ঘটাবে।’

রোবটটিতে একটি বিল্ট ইন ট্যাবলেট ডিভাইস রয়েছে, যেটি ব্যবহার করে জনগণ ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধ করে সেবা নিতে পারবে। এটা ভোক্তাদের সেবা গ্রহণের অভিজ্ঞতাকে আমূল বদলে দেবে। আরবি, ইংরেজিসহ এই রোবট পুলিশ ছয়টি ভাষায় তথ্য আদান-প্রদান ও যোগাযোগ করতে সক্ষম। এ ছাড়া এটি গল্প, মিথস্ক্রিয়া, জনগণের প্রশ্নের উত্তর দেওয়া, করমর্দন ও স্যালুট দিতে সক্ষম।