জাতীয়

১০ বছরে দেশে বজ্রপােতে ২ হাজার ২৭৬ জনের মৃত্যু

By Daily Satkhira

June 13, 2021

দেশের খবর : বজ্রপাতে দেশে প্রাণহানি ক্রমেই বাড়ছে। বজ্রপাতে গত সাড়ে ১০ বছরে মারা গেছে দুই হাজার ২৭৬ জন। চলতি বছরের ৭ জুন পর্যন্ত বজ্রপাতে মারা গেছে ১০৭ জন। আবহাওয়াবিদরা বলছেন, বছরের মে থেকে জুলাই পর্যন্ত সময়ে সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা ঘটে। আর জলবায়ুর বিরূপ পরিবর্তনের প্রভাবে বাড়ছে বজ্রপাতের ঘটনা।

গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ বেড়ে যাওয়ায় পৃথিবীর তাপমাত্রা বাড়ছে। ফলে বাড়তি আর্দ্রতা প্রভাব ফেলছে বর্ষা ঋতুর বৈচিত্রে। বাড়ছে বজ্রপাত, ঘটছে প্রাণহানি। চলতি বছরই দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে প্রাণহানির ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে মানুষের মাঝে। মৃত্যুর সংখ্যাও ক্রমশ বেড়েছে। বেশি মারা যায় মাঠে কাজ করা কৃষক।

এক হিসেবে দেখা গেছে, ২০১৯–২০ সালের মধ্যে দেশে বজ্রপাত হয়েছে ৩১ লাখ ৩৩ হাজারের বেশি। তবে বজ্রপাতের ২৬ শতাংশের বেশি তৈরি হয় মে মাসে।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০১১ সাল থেকে ২০২১ সালের মধ্যে বজ্রপাতে মারা গেছে দুই হাজার ১৭০ জন। আর চলতি বছরের ৭ জুন পর্যন্ত কেবল বজ্রপাতে মৃত্যু হয়েছে ১০৭ জনের। আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ুর বিরূপ পরিবর্তনে বাড়ছে বিপর্যয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, ‘পূবালী ও পশ্চিমা বায়ুর যেখানে সংমিশ্রণ ঘটে, সেখানে প্রচুর ক্লাউড সেল ডেভলপ হয়। এবং প্রচুর বজ্রপাত হয় ওই এলাকায়। মনসুন সিজনে অর্থাৎ মার্চ, এপ্রিল, মে ও জুনের প্রথম দিকে যে বজ্রপাতটা হয় এর তীব্রতা বেশি থাকে। ফলে এই সময় মানুষ যদি নিরাপদে অবস্থান না করে তাহলে বজ্রপাত শরীরে পরতেও পারে।’

বজ্রপাতের জন্য দায়ী কে- এমন প্রশ্নের জবাবে এই আবহাওয়াবিদ বলেন, ‘এর জন্য আমরা নিজেরাই দায়ী। গাছপালা কমে যাচ্ছে, বহুতল ভবন বাড়ছে পাশাপাশি যে গ্যাস নির্গমণ হয় তার পরিমাণ বাড়ছে।’

মোট বজ্রপাতের প্রায় ৭০ শতাংশ হয় এপ্রিল থেকে জুন মাসের মধ্যে তাই এ সময়টাতে সবাইকে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ বিশেষজ্ঞদের।