জাতীয়

ইংল্যান্ডকে সভ্য দেশ বললেন প্রধান বিচারপতি, অ্যাটর্নি জেনারেলের মতে লুণ্ঠনকারী

By Daily Satkhira

May 24, 2017

ইংল্যান্ডকে পৃথিবীর একমাত্র সভ্য দেশ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তবে এই মন্তব্যের বিরোধিতা করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ইংল্যান্ড সভ্য দেশ নয়, বরং তারা লুণ্ঠনকারী।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের ষষ্ঠ দিনের শুনানিতে বিষয়টি প্রধান বিচারপতি ও অ্যাটর্নি জেনারেল এসব কথা বলেন।

এই মামলার শুনানিতে ইংল্যান্ডের বিচার বিভাগ ও রুল অফ ল’ নিয়ে আলোচনা প্রসঙ্গে বুধবার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, আমার মতে ইংল্যান্ড পৃথিবীর একমাত্র সভ্য দেশ। এসময় অ্যাটর্নি জেনারেল বলেন, ইংল্যান্ডকে আপনি সভ্য দেশ বলতে পারেন না। ইংল্যান্ড তো লুণ্ঠনকারী দেশ।

এসময় প্রধান বিচারপতি বলেন, সে যাই হোক রুল অফ ল’ এর বাস্তবায়নের দিক থেকে ইংল্যান্ড সভ্য দেশ।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয়। ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

পরে সংবিধানের এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে একটি রিট করেন।

ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।

হাইকোর্টের দেয়া ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮ নভেম্বর আপিল করে রাষ্ট্রপক্ষ।