সাতক্ষীরা

খামারিদের সুরক্ষায় সাতক্ষীরায় গরুর জীবন বীমা কার্যক্রম শুরু

By daily satkhira

June 15, 2021

ডেস্ক রিপোর্ট : সাতক্ষীরাসহ বাংলাদেশের দক্ষিণাঞ্চলে দুগ্ধশিল্পের সাথে জড়িত খামারিদের গরুর বিনিয়োগ সুরক্ষায় গরুর জীবন বীমা কার্যক্রমের শুরু করেছেন। প্রাণ ডেইরি লিমিটেড এবং ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড যৌথ উদ্যোগে প্রথমবারের মত সাতক্ষীরা ও খুলনায় জেলা বীমা কার্যক্রম চলবে।

এই কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করছে ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক প্রোডাকশন ফর ইম্প্রুভড নিউট্রিশন প্রকল্প। প্রাথমিকভাবে কার্যক্রমটি সাতক্ষীরা ও খুলনা জেলায় পরিচালনা করা হচ্ছে। খামারিদের বিনিয়োগ সুরক্ষার চিন্তা মাথায় রেখে এ কার্যক্রম শুরু করায় জেলা এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ নতুন এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন।

২০২১ সালের জুন মাস পর্যন্ত ৩৩৯ জন খামারি তাদের গরুর আকস্মিক মৃত্যুতে ঝুঁকি হ্রাসের লক্ষ্যে এই গরুবীমার আওয়াতায় আসে। ক্ষুরা রোগ সহ বিভিন্ন কারণে গরুর আকস্মিক মৃত্যু হলে, ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড উক্ত গরুর আর্থিক দায়ভার বহন করবে এবং কোম্পানি ১৫ দিনের মধ্যে উক্ত বীমাকৃত গরুর ৯০% মূল্য খামারিকে পরিশোধ করবে।

প্রাণ ডেইরি এবং ফিনিক্স ইনস্যুরেন্সের কর্মকর্তারা আশা করছে এ গরুর বীমা সেবাটি শুধু সাতক্ষীরা বা খুলনায়সীমাবদ্ধ না থেকে অদূর ভবিষ্যতে এটি বাংলাদেশের গরু লালনপালনকারী প্রতিটি খামারির দোরগোড়ায় সহজে পৌঁছে যাবে এবং দুগ্ধ শিল্পের সাথে জড়িত সকল ধরনের খামারিরা এই সেবাটি গ্রহণ করে তাদের খামারের সুনিশ্চিত ভবিষ্যত গড়ে তুলতে সক্ষম হবে।