ভিন্ন স্বা‌দের খবর

রোদের তাপেই রান্না হচ্ছে মাংস, অবাক সবাই (ভিডিওসহ)

By Daily Satkhira

May 24, 2017

কোনো আগুন ছাড়াই কেবল রোদের তাপে রান্না হচ্ছে মাংস। বিজ্ঞানের কেরামতিতে এই আপাত অসম্ভব কাজটিই করে দেখালেন ভারতের পশ্চিমবঙ্গের যুবক সৌম্য সেন।

পেশায় সৌম্য পদার্থবিজ্ঞানের শিক্ষক। কলকাতার একটি স্কুলে পড়ান তিনি। আর এই স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে একটি প্রেশারকুকারে করে ৩৫ মিনিটে কেবল রোদের তাপে মাংস রান্না করে চমক সৃষ্টি করেছেন তিনি।

সৌম্য এই মাংস রান্নার সরঞ্জাম ছিল একটি বাতিল ডিশ অ্যান্টেনা। তার ওপর প্রেশার কুকার রেখে মুরগির মাংস রান্না করে ফেললেন তিনি। আর এই কাণ্ড দেখে অবাক হয়েছেন উপস্থিত সবাই।

সৌম্যের রান্না করা এই মাংস খেয়েছে তাঁর ১৫ জন শিক্ষার্থী। আর খাওয়ার পর সবারই প্রশংসা স্যারের রান্নার হাত দারুণ!

ভারতের সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে সৌম্য জানান, এবারই প্রথম নয়। এর আগেও ২০১৪ সালে বাঁকুড়ার রাধানগর গ্রামের একটি স্কুলে পাঠদানের সময় তিনি একই প্রক্রিয়ায় মাংস রান্না করেছিলেন। সেই রান্নার প্রক্রিয়া তিনি আপলোড করেছিলেন ইউটিউবেও।

সৌম্য জানান, বাজারের সাধারণ সৌরচুল্লিতে কেবল পানি গরম, নিদেনপক্ষে ডিম সেদ্ধ করা যায়। কিন্তু তিনি বিশেষ প্রক্রিয়ায় বাতিল ডিস এন্টেনা ব্যবহার করে তাপমাত্রা অনেক গুণ বাড়ানোর প্রক্রিয়া উদ্ভাবন করেছেন।

পদার্থবিজ্ঞানের শিক্ষক সৌম্যের আরো জানিয়েছেন, তাঁর উদ্ভাবিত এই সৌরচুল্লি ১৩০ ডিগ্রির মতো তাপ উৎপাদন করতে পারে। যাতে চমৎকারভাবে সূর্যের তাপে রান্না করা যাবে।