দেবহাটা

সামাজিক সংহতি প্রতিষ্ঠায় নারীর ক্ষামতায়ন প্রকল্প পরিচিত সভা অনুষ্ঠিত

By Daily Satkhira

May 24, 2017

দেবহাটা ডেস্ক : নারীর সক্ষমতা, পুঁজি, দক্ষতা এবং নেতৃত্ব বৃদ্ধি নিশ্চিত করা যাতে তারা একটি নারী-পুরুষের সমতাভিত্তিক ও সংবেদনশীল সামাজিক প্লাটফর্মের মাধ্যমে সাম্প্রদিয়ক উগ্রতা প্রতিহত করা জন্য সামাজিক সংহতি গড়ে তুলতে হবে। নারীকে পুরুষের পাশাপাশি সমান অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করে সমাজে প্রতিষ্ঠিত করতে হবে। সামাজিক সম্প্রীতি ও সংহতি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহনের মাধ্যমে সমাজের নেতৃত্ব প্রদানে সক্ষমতা বৃদ্ধি ও সহায়ক পরিবেশ গড়ে তুলতে হবে।

দেবহাটায় সামাজিক সংহতি প্রতিষ্ঠায় নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বেসরকারী সংস্থা ব্র্যাকের আয়োজনে প্রকল্প পরিচিত সভায় এসব কথা বলেন বক্তরা। এসময় বক্তরা আরো বলেন, ২০১৩ সালে সহিংসতায় নারীদের অংশগ্রহন ছিল এমনকি সাম্প্রতিক জঙ্গি হামলায় নারীদের সম্পকৃতা পাওয়া গেছে। নারীদের পক্ষে আজ সব কাজ সম্ভব হয়ে দাঁড়িয়েছে। কর্মক্ষেত্রে নারীদের জন্য দেশে ও দেশের বাইরে ব্যাপক সুনাম রয়েছে। তাই নারীদের জন্য চাই সুন্দর, সুষ্ঠ পরিবেশ। পাশাপাশি প্রশিক্ষণের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ গড়ে তুলতে পারলে নারীরা সহিং কর্মকান্ড থেকে ফিরিয়ে এনে সমাজ গঠনের সহায় হিসাবে কাজ করবে। নারীদের জন্য ক্ষুদ্র ঋণ প্রদান না করে উপকরণ দিয়ে সহায়তা করতে হবে। বর্তমান সময়ে আইটিতে নারী পিছিয়ে আছে তাই তাদের প্রশিক্ষণ দিয়ে যুগউপযোগী করে তুলতে হবে। মৌলবাদ বা জঙ্গিবাদ নিমূর্ল করতে নারীদের মাঝে সচেতনা সৃষ্টি করতে হবে। নারীদের উন্নয়নে সরকার নানা রকম উদ্যোগ হাতে নিয়েছে। তাই দেশকে এগিয়ে নিতে সরকারের সাথে একসাথে কাজ করতে হবে। নারীদের সঠিক শিক্ষায় শিক্ষিত করে সমাজকে এগিয়ে নিতে হবে। একই সাথে নারীদের শিক্ষায় ঝড়ে পড়া বন্ধ করে বাল্যবিবাহ রোধ করতে হবে। নারী উন্নয়ন সংগঠনগুলোকে একত্রি করে সমন্বিত উদ্যোগ বাস্তবায়ন করা হলে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করা যাবে। এরই লক্ষ্যে নারীর সামাজিকসহ অর্থনৈতিক ক্ষমতায়ন প্রক্রিয়ায় সহয়তার মধ্যে দিয়ে তাদের নেতৃত্ব সামাজিক মংহতি প্রতিষ্ঠার লক্ষ্যে ইউএনউইমেন বাংলাদেশের কারগরী সহযোগিতা ও জাপান সরকারের অর্থয়নে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি একটি উদ্যোগ হাতে নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। বুধবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে উক্ত পরিচিত সভা অনুষ্ঠিত হয়।

পরিচিত সভায় ব্র্যাকের প্রধান কার্যালয়ের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এনামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুব আলম খোকন। বক্তব্য রাখেন দেবহাটা থানার অফিসার ইনচার্জ কাজী কামাল, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, সখিপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন রতন, কৃষি কর্মকর্তা জসিমউদ্দীন, সমাজসেবা কর্মকর্তা হারুন অর রশীদ, যুবউন্নয়ন কর্মকর্তা ইছমত আরা বেগম, ইউপি সদস্য ফতেমা পারভীন, শিক্ষক মুকুল হোসেন, সাংবাদিক আব্দুল ওহাব প্রমূখ। শুরুতে মাল্টিমিডিয়ার মাধ্যমে মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রকল্প বিষয়ক বিভিন্ন তথ্য উপাস্থাপন করেন ব্র্যাকের আঞ্চলিক কর্মকর্তা ফারবুল ইসলাম। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চলনা করেন ব্র্যাকের নারীর ক্ষমতায়ন কর্মসূচির উপজেলা ম্যানেজার শাহিনা আক্তার। এসময় উপজেলার বিভিন্ন পর্যয়ের সরকারি কর্মকতা, ইউপি সদস্য, সুধিজন, শিক্ষকসহ বিভিন্ন পর্যয়ের নারী নেতৃবুন্দ উপস্থিত ছিলেন।