জাতীয়

শান্তিরক্ষায় জীবনদান, ৩ বাংলাদেশিকে জাতিসংঘের সম্মান

By Daily Satkhira

May 25, 2017

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় নিহত হওয়ায় বাংলাদেশের তিন শান্তিরক্ষীকে সম্মান জানিয়েছে জাতিসংঘ। বাংলাদেশসহ বিশ্বের ৪৩টি দেশের ১১৭ জন আত্মোৎসর্গকারী শান্তিরক্ষী কর্মীকে তাঁদের সর্বোচ্চ ত্যাগের জন্য ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ দেওয়া হয়েছে।

গতকাল বুধবার জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই মেডেল দেওয়া হয়। বাংলাদেশসহ ৪৩টি দেশের স্থায়ী প্রতিনিধির হাতে এই মেডেল তুলে দেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মালি মিশনে কর্তব্যরত অবস্থায় ২০১৬ সালের ১৩ অক্টোবর বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক মো. আবুল বাসার এবং একই মিশনে কর্তব্যরত বাংলাদেশ পুলিশের কনস্টেবল মোতাহের হোসেন নিহত হন। একই বছরের ১৫ মে নিহত হন মো. সামিদুল ইসলাম।

এই তিন শান্তিরক্ষীকে দেওয়া দ্যাগ হ্যামারশোল্ড মেডেল গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। এ সময় বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদসহ জাতিসংঘে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই মহাসচিব গুতেরেস কর্তব্যরত অবস্থায় জীবনদানকারী সামরিক ও বেসামরিক শান্তিরক্ষী কর্মীর বিদেহী আত্মার স্মরণে জাতিসংঘ সদর দপ্তরের পিসকিপিং মেমোরিয়াল সাইটে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় জাতিসংঘে নিযুক্ত সদস্য রাষ্ট্রগুলোর স্থায়ী প্রতিনিধিসহ বিভিন্ন দেশের কূটনৈতিক, সামরিক ও পুলিশ বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিজের বক্তব্যে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আজ যাঁদের আমরা সম্মান জানালাম, তাঁরা পৃথিবীর সবচেয়ে দুর্দশাগ্রস্ত মানুষগুলোকে রক্ষা এবং সেসব দেশকে সংঘাত থেকে শান্তিতে উত্তরণের মতো কঠিন কাজে সহযোগিতা করতে গিয়ে জীবন দিয়েছেন।’ তিনি বিশ্বশান্তির জন্য জীবনদানকারী এসব শান্তিরক্ষী কর্মীর সর্বোচ্চ অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। এর আগে আত্মদানকারী শান্তিরক্ষীদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ একটি অন্যতম বৃহৎ শান্তিরক্ষী সরবরাহকারী দেশ। ১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত শান্তিরক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় বাংলাদেশের ১৩৩ জন শান্তিরক্ষী মারা গেছেন।