জাতীয়

‘করোনা কমলে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে’

By Daily Satkhira

July 15, 2021

শিক্ষা ডেস্ক : করোনা পরিস্থিতি অনুকূল হওয়া সাপেক্ষে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি ও সমমানের পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার হতে পারে। এর আগে অ্যাসাইনমেন্ট দিতে হবে পরীক্ষার্থীদের। এসএসসি এবং এইচএসসি পরীক্ষা বিষয়ে আজ বৃহস্পতিবার ভার্চুয়াল ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী এসব তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, করোনা পরিস্থিতি অনুকূলে হলে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়া হতে পারে।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী জানান, সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অ্যাসাইনমেন্টের মাধ্যমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

ডা. দিপু মনি আরও জানান, এইচএসসি পরীক্ষার্থীদের ১৮ জুলাই থেকে ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে। প্রতি সপ্তাহে দুটি করে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২৬ জুলাই থেকে ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী এসএসসি পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে ও এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা ও প্রস্তুতি সরকারের রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।