জাতীয়

এখন থেকে ৩০ বছর বয়স হলেই করোনার টিকা নেয়া যাবে

By Daily Satkhira

July 19, 2021

অনলাইন ডেস্ক : ৩০ বছর বা তার বেশি বয়সীরা এখন থেকে করোনাভাইরাস প্রতিরোধে টিকা নিতে নিবন্ধন করতে পারবেন। এর আগে, টিকা নেওয়ার সর্বনিম্ন বয়স ছিল ৩৫ বছর।

সোমবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (এমএনসিঅ্যান্ডএইচ) ডা. মো. শামসুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বয়স কমার বিষয়টি কার্যকর হয়েছে। ৩০ বছর বা তার বেশি বয়সীরা এখন থেকে নিবন্ধন করতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানান, রোববার থেকেই সুরক্ষা অ্যাপে বয়সসীমা কমিয়ে ৩০-এ রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

সর্বনিম্ন বয়স ৩৫ থেকে ৩০ করা হলেও, সরকার এ বিষয়ে এখনও কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। তবে, টিকার নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপ্লিকেশনে ঢুকে দেখা গেছে যে ৩০ বছর বা তার চেয়ে বেশি বয়সীরা করোনা টিকার জন্য নিবন্ধন করতে পারছেন।

বেশি সংখ্যক মানুষকে করোনাভাইরাসের টিকার আওতায় আনার জন্য সরকার টিকা নেওয়ার এই বয়সসীমা কমিয়েছে।

এর আগে কোভিড টিকাদান কর্মসূচি সংক্রান্ত কমিটির একটি ভার্চ্যুয়াল সভায় গতকাল রোববার এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়।

সভায় অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘আমরা সুপারিশ করেছিলাম বয়সসীমা ১৮ বছরে নামানোর জন্য, কিন্তু সভায় সিদ্ধান্ত হয় বয়সসীমা আপাতত ৩৫ থেকে কমিয়ে ৩০ করার এবং পর্যায়ক্রমে সেটিকে ১৮ বছরে নামিয়ে আনার।’

এর আগে বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল সরকার।

এখন পর্যন্ত সরকার বিভিন্ন উৎস থেকে এক কোটি ৭৯ টিকা পেয়েছে। এর মধ্যে রয়েছে ভারত ও চীন থেকে উপহার পাওয়া ৩৩ লাখ ও ১১ লাখ ডোজ টিকা।

সভায় ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী রোহিঙ্গা শরণার্থীদের টিকা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

টিকার জন্য যেভাবে নিবন্ধন করবেন

১। https://surokkha.gov.bd/ এই ওয়েব পোর্টাল ভিজিট করুন অথবা প্লে স্টোর থেকে সুরক্ষা অ্যাপ নামিয়ে নিন

২। ১৭/১৩/১০ ডিজিটের এনআইডি কার্ড, কার্ডের জন্ম তারিখ দিয়ে ছয় ডিজিটের CAPTCHA কোড দিয়ে VERIFY বাটনে ক্লিক করুন।

৩। আপনার তথ্য অটোমেটিকভাবে দেখাবে। সঠিকভাবে বাদ বাকি অংশগুলো পূরণ করে ব্যক্তিগত মোবাইল নম্বর দিন।

৪। ভ্যাকসিন কার্ড ডাউনলোডের জন্যে মোবাইল নম্বরে একটা ছয় ডিজিটের কোড পাঠাবে। তা দিয়ে ভ্যাকসিন কার্ড ডাউনলোড করে সংরক্ষণ করুন

কিছু গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা :

১। ভ্যাকসিন সেন্টার যেটা দিবেন, এখন পর্যন্ত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সেটা পরবর্তী সময়ে পরিবর্তন করা যাবে না।

২। মোবাইলে এসএমএস দিয়ে আপনার ভ্যাকসিন দেওয়ার তারিখ ও কেন্দ্রের নাম জানিয়ে দেওয়া হবে। এসএমএস ছাড়া আপাতত কোনো ভ্যাকসিন দেওয়া হচ্ছে না।