কালিগঞ্জ

কালিগঞ্জে ৫ মিনিটের টর্নেডোয় ঘরবাড়ি লণ্ডভণ্ড, ব্যাপক ক্ষয়ক্ষতি

By Daily Satkhira

July 28, 2021

কালিগঞ্জ প্রতিনিধি : সাতক্ষীরার কালিগঞ্জে আকস্মিক ঘূর্ণিঝড়ে ২০টি পরিবারের ঘর-বাড়ি লন্ডভন্ড সহ দুই দিনের অতিবর্ষণে ফলে এলাকার নিম্মঅঞ্চল প্লাবিত হয়েছে।

২৭ জুলাই মঙ্গলবার রাত ৯টা দিকে উপজেলার মথুরেশপুর ইউনিয়নের হাড়দ্দাহ গ্রামে ৫ মিনিটের অস্থায়ী প্রচন্ড ঘুর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

পাশ^বর্তী গ্রামের বাসিন্দা উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক গাজী আব্দুস সবুর এ প্রতিনিধিকে জানান, মঙ্গলবার সন্ধ্যার সাথে সাথে মুষলধারে বৃষ্টি শুরু হলে রাত ৯টার দিকে ঘূর্ণিঝড় শুরু হয়। সেটি মাত্র ৫ মিনিট মাত্র স্থায়ী ছিল। হাড়দ্দাহ গ্রামে আকস্মিক ঝড়ে সব কিছু ভেঙে চুরে লন্ডভন্ড ও ক্ষতিগ্রস্ত হয়।

এসময় বিদ্যুৎ লাইনের তাঁর ছিড়ে পড়ে । কিছুদিন পূর্বে সীমান্তের কালিন্দী নদীর পাশে র্ঘর্ণিঝড় ইয়েসের প্রভাবে ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছিল। এখনো মানুষ অসহায় তারপর আবার এই ঝড়।

এদিকে গতকাল মঙ্গলবার ও বুধবার দুই দিনের মুষলধারে বৃষ্টিপাতের ফলে উপজেলাসহ আশেপাশের অধিকাংশ এলাকার ঘর-বাড়ি, ক্ষেতের ফসল, পুকুর, শত শত মাছের ঘের বৃষ্টির কারণে তলিয়ে যাওয়ায় অপূরনীয় ক্ষতি হয়েছে। যার ফলে এলাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক জলবদ্ধতা।

অপরদিকে মহামারী করোনা ভাইরাসের কারণে চলছে সরকার ঘোষিত বিধিনিষেধ ও লকডাউন। অন্যদিকে অতিবর্ষণের কারণে কোন ধরণের কাজ না থাকায় নিম্মআয়ের ব্যাক্তিদের চরম দুর্দিন ও কষ্টের মধ্যে জীবন যাপন করতে হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ এলাকার রাজনৈতিক ব্যক্তিবর্গদের জলাবদ্ধতার কারণ চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল।