জাতীয়

ভাস্কর্য সরানোর প্রতিবাদ ; সুপ্রিম কোর্টের সামনে পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষ চলছে

By Daily Satkhira

May 26, 2017

সুপ্রিম কোর্টের সামনের ভাস্কর্য সরানোর প্রতিবাদে পুলিশের সাথে ছাত্র- জনতার সাথে ধাওয়া পল্টা ধাওয়া চলেছে।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে আলোচিত গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর প্রতিবাদে শুক্রবার  ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  বিক্ষোভ করেছে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। তারা মূর্তি পুনঃস্থাপনের দাবি জানিয়ে আন্দোলন করছে। শুক্রবার বেলা সাড়ে ১০টার দিকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এবং ছাত্র ইউনিয়নের নেতৃত্বে ছাত্র সমাজ রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে হাইকোর্টের মাজার গেটের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশি বাধার মুখে পড়ে। ব্যারিকেড ভেঙে তারা সামনে এগুতে চাইলে পুলিশ জল কামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে।

পুলিশি বাধার মুখে হাইকোর্টের মাজার গেট পার হতে না পেরে সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ছাত্ররা।  এসময় ঢাবির ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী ব্যারিকেড ভাঙলে পুলিশ তাকেসহ দুজনকে আটক করে। কিছুক্ষণ পর তাদের ছেড়ে দেয় পুলিশ। পরে লিটন নন্দীকে ও আল আমিন হোসেন জয়, উদীচীর আরিফুরসহ ৪ জনকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়েছে।

বৃহস্পতিবার মধ্য রাতে পর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবীর ভাস্কর্যটি অপসারণ করা হয়। এসময়ও সর্বোচ্চ আদালতের ফটকের বাইরে বিক্ষোভ হয়েছে।

গত নভেম্বরে ভাস্কর্যটি স্থাপন করার পর থেকেই ধর্মভিত্তিক একটি গোষ্ঠী আন্দোলন করে আসছে।

এদিকে, ভাস্কর্য সরানোর প্রতিবাদে রাতেই বিক্ষোভ করে গণজাগরণ মঞ্চসহ প্রগতিশীল কয়েকটি সংগঠন।

বৃহস্পতিবার রাত ১২টার পর ভাস্কর মৃণাল হকের তত্ত্বাবধানে মোট ২০ জন শ্রমিক ভাস্কর্যটির ভিত ভাঙার কাজ শুরু করেন। প্রায় চার ঘন্টার চেষ্টায় ভোর রাতে সেটি সরিয়ে নেওয়া হয়।