আন্তর্জাতিক

বৃষ্টিতে তলিয়ে যায় লন্ডনের রাজপথও!

By Daily Satkhira

September 17, 2016

ডেস্ক রিপোর্ট: স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায় রাজধানী ঢাকার বেশির ভাগ রাজপথ। তারপর সেই পানিবন্দি রাজপথের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করি আমরা। সেই সঙ্গে অনুন্নত দেশের সেবার মান আর অব্যবস্থাপনার জন্য হা-হুতাশ করি।

তবে এবার হা হুতাশ করছেন বিশ্বের উন্নততম দেশ যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের বাসিন্দারা। কারণ প্রবল বৃষ্টির কারণে তাঁদের রাজপথও তলিয়ে গেছে পানিতে। আর সেই পানিবন্দি শহরের ছবি ফেসবুক বা টুইটারে পোস্ট করে তাঁরাও হতাশা প্রকাশ করছেন।

হাফিংটন পোস্ট জানায়, গত বৃহস্পতিবার স্থানীয় সময় মধ্যরাত থেকেই প্রবল বজ্রসহ বৃষ্টি শুরু হয় উত্তর লন্ডনে। আজ শুক্রবার সকাল নাগাদ সেই বৃষ্টির কারণে ডুবে যায় শহরের বেশির ভাগ রাস্তা। জমে থাকা পানির কারণে ট্রেন ও টিউবগুলোর শিডিউলে বিপর্যয় ঘটে। ফলে যাত্রীদের গন্তব্যে পৌঁছাবে বিকল্প পথ খুঁজে নিতে হয়।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে ব্রিটেনের গণমাধ্যম স্ট্যান্ডার্ড ডট সিও ডট ইউকে জানিয়েছে, কিছু কিছু এলাকায় প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শহরের বহু রাস্তায় পানি ভেঙেই চলতে দেখা গেছে বেশ কিছু ব্যক্তিগত যানবাহনকে। আবার সাউথ হ্যারোর নর্থহল্ট রোডের অবস্থা এমন ছিল যে সেটি পুরোটাই পানিতে তলিয়ে ছিল। হঠাৎ প্রবল বৃষ্টির কারণে ভেঙে পড়ে নিষ্কাশনব্যবস্থা।

এসব রাস্তার ছবি ফেসবুকে পোস্ট করে কেউ কেউ সেখানে সুইমিং পুল তৈরি হয়েছে বলে ঠাট্টাও করেছেন।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, মধ্য লন্ডন ও দক্ষিণ-পূর্ব লন্ডনেও আবহাওয়ার এমন বিপর্যয় দেখা দিতে পারে। আবহাওয়া অফিসের একজন মুখপাত্র স্ট্যান্ডার্ডকে জানান, এসব এলাকায় ভারি বৃষ্টিপাতের বিষয়ে আগে থেকেই সতর্কবার্তা জারি করেছিলেন তাঁরা। গোটা লন্ডনে নয়, তবে কিছু কিছু স্থানে এমন প্রবল বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।