স্বাস্থ্য

দুধের ব্যাতিক্রম কিছু ব্যবহার

By Daily Satkhira

May 26, 2017

পুষ্টিকর খাবারগুলোর মধ্যে দুধ অন্যতম। যে কোন বয়সে সুস্বাস্থ্য ধরে রাখার জন্য দুধের ভূমিকা অপরসীম। দুধ কি শুধু শরীরের পুষ্টি দিয়ে থাকে, নাকি এর অন্য কোনো ব্যবহারও আছে। পান করা বা মজাদার খাবার তৈরি করা ছাড়াও দুধের রয়েছে আরো কিছু ভিন্ন ব্যবহার। দুধের অদ্ভুত কিছু ব্যবহার সম্পর্কে জেনে নিন-

১। পোকার কামড় সারিয়ে তুলতে

যে কোনো পোকার কামড় ব্যথাময়। পোকার এই ব্যথা জ্বালাপোড়া সারিয়ে তুলতে পারবেন দুধ দিয়ে। দুধ এবং লবণ দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পোকার কামড়ের স্থানে লাগান। এই মিশ্রণটি ত্বকের চুলকানি কমানোর পাশাপাশি ফোলাভাব কমিয়ে দেবে।

২। মরিচা দূর করতে

অনেক সময় ব্যবহার্য ধাতব জিনিসের ওপর মরিচা পড়ে যায়। দেখতে বিশ্রী দেখায় বলে অনেকেই জিনিষটি ব্যবহার করেন না। কিন্তু এই মরিচা সহজেই দূর করা যায় দুধের সাহায্যে। অর্ধেক কাপ দুধ নিয়ে এতে সামান্য ভিনেগার বা লেবুর রস দিয়ে টক করে নিন। এরপর একটি কাপড় এই দুধে ভিজিয়ে মরিচা পড়া জিনিষ ঘষে নিন। দেখবেন মরিচা দূর হয়ে গেছে।

৩। চিনামাটির পাত্রের ফাটা বন্ধ করতে

শখের চিনামাটির কাপ বা পাত্রটিতে চিড় ধরেছে? ফাটা দাগের জন্য ফেলে দিতে যাচ্ছেন পাত্র বা কাপটি? ভুলেও এই কাজ করবেন না। কাপ বা পাত্রটি একটি বড় পাত্রে রেখে দুধ দিয়ে ডুবিয়ে দিন। এরপর কাপ সহ দুধ চুলায় জ্বাল দিতে থাকুন। দুধ ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। পরে কাপ বা পাত্রটি দুধ থেকে তুলে দেখবেন ফাটা দাগ বা চিড় দূর হয়ে নতুনের মত হয়ে গেছে। দুধের প্রোটিন চিনামাটির সাথে মিশে যেয়ে এই ফাটা অংশ জোড়া লাগতে সাহায্য করে।

৪। চামড়ার জিনিস চকচকে করতে

চামড়ার জিনিসপত্র দ্রুত উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই উজ্জ্বলতা ফিরে আনতে দুধের জুড়ি নেই। একটি কাপড় দুধে ভিজিয়ে সেটি দিয়ে চামড়ার জিনিসপত্র মুছে ফেলুন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেল দেখবেন আগের মত সাইন করছে।

৫। শেভিং ক্রিমের বিকল্প হিসেবে দুধ

শেভ করতে গিয়ে দেখলেন শেভিং ক্রিম শেষ। এখন কী করবেন? চলে যান রান্নাঘরে, গুঁড়ো দুধ এবং পানি মিশিয়ে ক্রিমের মতো পেস্ট তৈরি করুন।এই পেস্টটি দিয়ে শেভ করুন।