খেলা

আফগান লিগে সবচেয়ে দামি খেলোয়াড় তামিম ২৬ মে ২০১৭, ১৬:১৭

By Daily Satkhira

May 26, 2017

২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি শিরোপা জয় প্রভাব ফেলেছে পুরো ক্রিকেট বিশ্বে। সেই সাফল্যের ধারাবাহিকতায় ২০০৮ সালে ভারত আয়োজন করেছিল ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা, আইপিএল। কালক্রমে সেটি হয়ে উঠেছে ক্রিকেটের অন্যতম জনপ্রিয় প্রতিযোগিতা। ভারতের দেখাদেখি প্রায় সবগুলো ক্রিকেট খেলুড়ে দেশই আয়োজন করা শুরু করেছে ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। বাদ যাচ্ছে না ক্রিকেটের নবীনতম উঠতি সদস্য আফগানিস্তানও।

আইপিএলের আদলে আফগানিস্তানও আয়োজন করতে যাচ্ছে টি-টোয়েন্টি লিগ। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেছে তার নিলামও। যেখানে সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে নাম লিখিয়েছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। নিলামে তামিমের দাম উঠেছে ২১ লাখ আফগান মুদ্রা। বাংলাদেশের টাকার হিসেবে যে অঙ্কটা দাঁড়াবে ২৪ লাখ টাকায়।

এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে আফগানিস্তানের এই ঘরোয়া টি-টোয়েন্টি লিগের তিনটি আসর। তবে সেগুলোতে বিদেশি খেলোয়াড় সেভাবে ছিল না বললেই চলে। পাকিস্তান ও জিম্বাবুয়ের হাতে গোনা কিছু খেলোয়াড় গিয়েছিলেন সেই লিগ খেলতে। তবে ২০১৭ সালে প্রতিযোগিতাটি আরেকটু জাঁকজমকের মধ্যেই করতে চাইছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

এরই মধ্যে তারা অনুমোদন পেয়ে গেছে পাকিস্তান, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের মতো দেশগুলোর অনুমোদন। তামিম ছাড়াও আফগানিস্তানের এই টি-টোয়েন্টি লিগের নিলামে নাম উঠেছে সাব্বির রহমান ও ইমরুল কায়েসের।

আগামী ১৮ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত কাবুলে অনুষ্ঠিত হবে এই টি-টোয়েন্টি লিগ। তবে বাংলাদেশের ক্রিকেটাররা শেষপর্যন্ত সেখানে খেলতে যাবেন কি না, তা এখনো নিশ্চিত না।