শ্যামনগর

শ্যামনগরে জলাবদ্ধ মাঠে লাইনে দাঁড় করিয়ে টিকাদান : তোপের মুখে স্বাস্থ্য কর্মকর্তা

By daily satkhira

August 02, 2021

ডেস্ক রিপোর্ট:  সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানের জলাবদ্ধ মাঠে লাইনে দাঁড় করিয়ে করোনার টিকা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় আজ রোববার দুপুরে টিকাদান কেন্দ্রে ভুক্তভোগী মানুষ ও জনপ্রতিনিধির তোপের মুখে পড়েন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: অজয় সাহা।

জানা যায়, দ্বিতীয় দফায় করোনার টিকাদান শুরু হলে স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অবস্থিত মডার্ন কিন্ডারগার্টেনকে টিকাকেন্দ্র করা হয়। গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিনের অতিবৃষ্টিতে ওই কিন্ডারগার্টেন মাঠ পানিতে তলিয়ে যায়। তারপরও ওই ভবনে টিকা দেওয়ার কাজ চলছিল।

শ্যামনগর সদরের হায়াবাতপুর এলাকার মতিয়ার রহমান ও চণ্ডীপুর গ্রামের পরিতোষ সরকার জানান, রোববার সকাল নয়টার দিকে তাঁরা টিকা দিতে গিয়ে দেখেন কিন্ডারগার্টেন মাঠে পানি থইথই করছে। সেখানে নারী-পুরুষ মিলিয়ে শ পাঁচেক মানুষ এক ফুট পানির মধ্যে লাইনে দাঁড়িয়ে আছেন।

স্থানীয় ব্যক্তিরা অভিযোগ করেন, স্বাস্থ্য কর্মকর্তা অজয় কুমার সাহাকে শনিবার থেকে বারবার বলার পরও টিকাকেন্দ্র অন্যত্র না নিয়ে সেখানেই কার্যক্রম চালু রেখেছেন। বিষয়টি উপজেলা চেয়ারম্যান আতাউল হককে জানানো হলে তিনি স্বাস্থ্য কর্মকর্তাকে ওই বিদ্যালয়ের মাঠে ডেকে নিয়ে আসেন। পরে তাঁর কাছে পানির মধ্যে লাইনে দাঁড় করিয়ে টিকা দেওয়ার বিষয়ে জানতে চান। একপর্যায়ে তিনি উচ্চস্বরে ধমক দিয়ে স্বাস্থ্য কর্মকর্তাকে দ্রুত অন্য স্থানে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করার জন্য বলেন।

স্বাস্থ্য কর্মকর্তা অজয় কুমার সাহা জানান, হঠাৎ করে বৃষ্টিতে মডার্ন স্কুলের মাঠ পানিতে তলিয়ে গেছে। আশপাশে প্রশস্ত জায়গা না থাকায় তাঁরা ওই স্থানে কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন। রোববার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের চেয়ারম্যান তাঁকে টিকাকেন্দ্রে ডাকেন। সেখানে যাওয়ার পর তাঁর সঙ্গে খারাপ আচরণ করেন। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

উপজেলা চেয়ারম্যান আতাউল হক জানান, তাঁকে (স্বাস্থ্য কর্মকর্তা) শনিবারও বলা হয়েছে মডার্ন কিন্ডারগার্টেনের মধ্যে হাঁটুপানি। টিকাকেন্দ্র অন্য স্থানে নিয়ে যান। কিন্তু তিনি তা না করে ওই পানির মধ্যে লাইনে দাঁড় করিয়ে টিকাদান কার্যক্রম চালু রেখেছেন। এ জন্য তিনি তাঁকে ডেকে ভালো পরিবেশে ভ্যাকসিন দেওয়ার জন্য বলেছেন।

সাতক্ষীরার সির্ভিল সার্জন হুসাইন সাফায়াত জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে না দিয়ে কেন যে অন্যত্র টিকা দিচ্ছেন তা বোধগম্য নয়। পানির মধ্যে দাঁড় করিয়ে রেখে টিকাদান কার্যক্রম চালু রাখার অভিযোগে উপজেলা চেয়ারম্যান ও স্বাস্থ্য কর্মকর্তার মধ্যে ভুল–বোঝাবুঝি হয়েছে। বিষয়টি তিনি দেখছেন।